Advertisement
০২ মে ২০২৪
PM Narendra Modi

প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রীর পাগড়ি নজর কাড়ল এ বারও, হলুদ রঙে অনেকে খুঁজে পেলেন রামযোগও

প্রজাতন্ত্র দিবসে মোদীর পরনে ধবধবে সাদা কুর্তা-পাজামা। কুর্তার উপরে মেটে-রঙা হাফহাতা জ্যাকেট, মাথায় পাগড়ি। দেশবাসীর নজর আটকেছে সেই পাগড়িতেই।

PM Narendra Modi

প্রজাতন্ত্র দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১২:৪৪
Share: Save:

৭৫তম প্রজাতন্ত্র দিবস উদ্‌যাপন করছে ভারত। কুচকাওয়াজ চলছে দিল্লির কর্তব্যপথে। উপস্থিত রয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা। তবে পোশাকের কারণে সকলের নজর প্রধানমন্ত্রীর দিকেই। প্রজাতন্ত্র দিবসে মোদীর পরনে ধবধবে সাদা কুর্তা-পাজামা। কুর্তার উপরে মেটে-রঙা হাফহাতা জ্যাকেট, মাথায় পাগড়ি। দেশবাসীর নজর আটকেছে সেই পাগড়িতেই।

মোদীর পাগড়িতে অনেকগুলি রং থাকলেও, যেটি সব থেকে ঠিকরে বেরিয়ে আসছে, তা হলুদ। মোদীর পাগড়ি পরা ছবি সমাজমাধ্যমে প্রকাশ্যে আসতেই, সেই পাগড়ির সঙ্গে ‘রামযোগ’ পেয়েছেন অনেকে। মনে করা হয়, রামের প্রিয় রং ছিল হলুদ। আর রামভক্তির কারণেই প্রধানমন্ত্রী ওই পাগড়ি পরেছেন কি না, তা নিয়ে শুক্রবার সকাল থেকেই আলোচনার ঝড় চলছে সমাজমাধ্যমে।

তবে মোদীর পাগড়ি-প্রীতি নতুন নয়। এর আগেও একাধিক বার বিভিন্ন ধরনের এবং রঙের পাগড়ি পরে সাধারণতন্ত্র দিবসে উপস্থিত থাকতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রীকে। ৭৪তম প্রজাতন্ত্র দিবসে একটি বহু-রঙা রাজস্থানি পাগড়ি পরেছিলেন মোদী। ২০২২ সালের প্রজাতন্ত্র দিবসে উপস্থিত হয়েছিলেন উত্তরাখণ্ডের ঐতিহ্যবাহী টুপি পরে। তারও আগের বছর অর্থাৎ, ২০২১ সালে গুজরাটের জামনগর রাজপরিবারের উপহার দেওয়া একটি লাল পাগড়ি পরেছিলেন তিনি। ২০২০ সালের প্রধাতন্ত্র দিবসে মোদীর পরনে ছিল গেরুয়া রঙের ‘বন্ধেজ (পাগড়ি)’।

প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে কর্তব্যপথে উপস্থিত রয়েছেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু এবং ফ্রান্সের প্রেসিডেন্ট তথা প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ইম্যানুয়েল মাকরঁ। কর্তব্যপথে তাঁদের স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Turban Republic Day 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE