Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Narendra Modi

‘হিন্দিতে ডাক্তারি পড়তে পারা ইতিবাচক বদল আনবে দেশে’, বললেন প্রধানমন্ত্রী মোদী

রবিবার মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে এমবিবিএস পড়ুয়াদের জন্য তিনটি বিষয়ের হিন্দিতে অনুবাদ করা বইয়ের উদ্বোধন করেন অমিত শাহ। সেখানে মোদীকে ধন্যবাদ জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২২ ০৯:০২
Share: Save:

দেশের মধ্যে প্রথম মধ্যপ্রদেশে হিন্দিতে অনূদিত ডাক্তারি বইয়ের উদ্বোধন হয়ে গেল রবিবার। এই উদ্যোগের ফলে দেশে ইতিবাচক বদল আসবে বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রবিবার মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে এমবিবিএস পড়ুয়াদের জন্য তিনটি বিষয়ের হিন্দিতে অনুবাদ করা বইয়ের উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই দিনটি ইতিহাসের পাতায় গুরুত্বপূর্ণ হিসাবে বর্ণনা করে শাহ বলেন, ‘‘মধ্যপ্রদেশই দেশের প্রথম রাজ্য, যেখানে হিন্দিতে ডাক্তারি পড়ার বিষয়টি শুরু করা হল।’’ এই উপলক্ষে শাহের টুইট উদ্ধৃত করে মোদী লিখেছেন, ‘‘ডাক্তারি শিক্ষাক্ষেত্রে এই উদ্যোগ দেশে বড় ইতিবাচক বদল আনবে।’’

প্রধানমন্ত্রী আরও লিখেছেন, ‘‘এর ফলে লক্ষ লক্ষ পড়ুয়া নিজেদের ভাষায় পড়তে পারবেন। তাঁদের জন্য অনেক সুযোগের দরজা খুলে যাবে।’’

ডাক্তারি বই হিন্দিতে অনুবাদ করা নিয়ে ভোপালের অনুষ্ঠানে মোদীর তারিফও করেন শাহ। স্বরাষ্ট্রমন্ত্রী বলেন যে, হিন্দিতে ডাক্তারি বই অনুবাদ করে মধ্যপ্রদেশের বিজেপি সরকার প্রধানমন্ত্রীর স্বপ্নপূরণ করেছে। এ জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদও জানিয়েছেন শাহ।

তবে শুধু হিন্দি নয়। বাংলা, তামিল-সহ আরও ছ’টি ভাষায় ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং পড়াতে সরকার উদ্যোগী হয়েছে বলে জানিয়েছেন শাহ।

মধ্যপ্রদেশে হিন্দিতে লেখা ডাক্তারির বই প্রকাশ নিয়ে চিকিৎসক মহলের একাংশ অবশ্য সংশয়ে রয়েছেন। হিন্দির পাশাপাশি আঞ্চলিক ভাষাতেও ডাক্তারি পড়া আদৌ সম্ভব কি না, এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তাঁদের মতে, চিকিৎসাশাস্ত্রের অনেক শব্দেরই অনুবাদ আঞ্চলিক ভাষায় করা যায় না। ফলে এতে সমস্যা হতে পারে। তা ছাড়া, এমবিবিএস পাশ করার পর অনেকেই উচ্চশিক্ষার জন্য বিদেশ পাড়ি দেন। সে ক্ষেত্রে তাঁদেরও সমস্যা হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi Amit Shah MBBS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE