Advertisement
২০ এপ্রিল ২০২৪
New Parliament Building

প্রধানমন্ত্রী মোদীর হাত ধরে ২৮ মে উদ্বোধন নতুন সংসদ ভবনের, কী কী ব্যবস্থা থাকছে?

গত মার্চ মাসে নতুন সংসদ ভবন দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় নির্মাণকাজ ঘুরে দেখেন তিনি। কথা বলেছিলেন কর্মীদের সঙ্গে।

photo of PM Narendra Modi

২০২০ সালের ডিসেম্বর মাসে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২৩ ২২:০৩
Share: Save:

নতুন সংসদ ভবনের উদ্বোধন আগামী ২৮ মে। নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা। ওই সাক্ষাৎ পর্বেই উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানান অধ্যক্ষ।

গত মার্চ মাসে নতুন সংসদ ভবন দেখতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই সময় নির্মাণকাজ ঘুরে দেখেন তিনি। কথা বলেছিলেন কর্মীদের সঙ্গে। ৪ তলবিশিষ্ট নতুন সংসদ ভবনে ১২০০ জনেরও বেশি সাংসদ বসতে পারবেন। নতুন সংসদ ভবন ‘আত্মনির্ভর ভারত’-এর প্রতীক বলে বর্ণনা করেছে সরকার।

প্রথমে ঠিক ছিল মোদী সরকারের নবম বর্ষপূর্তির দিনই নবনির্মিত সংসদ ভবনের উদ্বোধন করা হবে। ২০১৪ সালের ২৬ মে প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন মোদী। তাই সেই দিনেই উদ্বোধনের পরিকল্পনা নেওয়া হয়েছিল। তবে উদ্বোধনের দিন ঠিক করা হয়েছে ২৮ মে।

২০২০ সালের ডিসেম্বর মাসে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী। ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রকল্পের আওতায় তৈরি করা হয়েছে নতুন সংসদ ভবন। নতুন ভবনটি তৈরি করেছে ‘টাটা প্রজেক্টস লিমিটেড’। নতুন সংসদ ভবনে রয়েছে লাইব্রেরি, একাধিক কমিটি কক্ষ, খাবার জায়গা। এ ছাড়াও রয়েছে পার্কিংয়ের অঢেল জায়গা। নতুন স‌ংসদ ভবনে লোকসভা এবং রাজ্যসভায় মার্শালদের নতুন পোশাকবিধি চালু করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Narendra Modi parliament
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE