Advertisement
২০ এপ্রিল ২০২৪
New Parliament Building

‘সংসদের আস্থার প্রতীক’ প্রধানমন্ত্রী, মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করায় ‘সন্তুষ্ট’ রাষ্ট্রপতি

সংসদে পাঠ করা হয় উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের বক্তব্যও। নিজের বক্তব্যে পদাধিকার বলে রাজ্যসভার চেয়ারম্যান ধনখড় জানান, নতুন সংসদ ভবন ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে সহায়তা করবে।

PM symbol of house trust and deeply satisfied he Inaugurated, President said

মোদী নতুন সংসদ ভবনের উদ্বোধন করায় ‘সন্তুষ্ট’ রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ মে ২০২৩ ১২:০২
Share: Save:

রাষ্ট্রপতি কেন নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন না? মূলত এই প্রশ্ন তুলেই রবিবারের উদ্বোধনী অনুষ্ঠান ‘বয়কট’ করেছিল ২১টি বিরোধী দল। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু অবশ্য তাঁর লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রীর হাত দিয়ে সংসদ ভবন উদ্বোধন হওয়া নিয়ে নিজের ‘সন্তুষ্টি’র কথাই জানালেন। প্রধানমন্ত্রীকে উল্লেখ করলেন ‘সংসদের বিশ্বাসের প্রতীক’ হিসাবে।

বিরোধী দলগুলির অভিযোগ, সাংবিধানিক প্রধান হওয়া সত্ত্বেও নতুন সংসদ ভবনের উদ্বোধনে রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়নি। অভিযোগ প্রসঙ্গে কেন্দ্রীয় সরকারের তরফে অবশ্য স্পষ্ট কোনও উত্তর দেওয়া হয়নি। উল্টে অতীতেও কত বার রাষ্ট্রপতি এবং রাজ্যপালকে এড়িয়ে সরকারি নানা কাজ হয়েছে, তার খতিয়ান তুলে ধরা হয়েছে। রবিবার সশরীরে না থাকলেও উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই সংসদে রাষ্ট্রপতির লিখিত বক্তব্য পাঠ করেন রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান হরিবংশ। সেই লিখিত বক্তব্যে প্রধানমন্ত্রীর হাত দিয়ে নতুন সংসদ ভবনের উদ্বোধন হওয়ায় ‘গভীর সন্তোষ’ প্রকাশ করেন রাষ্ট্রপতি। তাঁর কথায়, “ভারতের সংসদই গণতান্ত্রিক ঐতিহ্যকে রক্ষা করার জীবন্ত নিদর্শন। আমি গভীর ভাবে সন্তুষ্ট এই কারণে যে, সংসদের আস্থার প্রতীক প্রধানমন্ত্রী নতুন ভবনের উদ্বোধন করেছেন।”

সংসদে পাঠ করা হয় উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের বক্তব্যও। নিজের বক্তব্যে পদাধিকার বলে রাজ্যসভার চেয়ারম্যান ধনখড় জানান, নতুন সংসদ ভবন সকলকে ঔপনিবেশিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে সহায়তা করবে। আগেই কংগ্রেস, তৃণমূল আপ-সহ ১৯টি দল যৌথ বিবৃতি দিয়ে জানিয়েছিল যে, নতুন সংসদ ভবন উদ্বোধনের অনুষ্ঠানে তারা উপস্থিত থাকছে না। আলাদা করে এই অনুষ্ঠান বয়কট করার কথা জানায় বিআরএস এবং আসাউদ্দিন ওয়াইসির দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE