Advertisement
১৯ এপ্রিল ২০২৪
PNB

PNB Scam: আরও দু’হাজার কোটির ধাক্কা! রিজার্ভ ব্যাঙ্ককে নতুন কেলেঙ্কারির তথ্য জানাল পিএনবি

নীরব মোদীর দেওয়া ১৪ হাজার কোটি টাকার জখম এখনও টাটকা। এর মধ্যেই আরও একটি আর্থিক তছরূপের শিকার হল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২২ ১৬:২৪
Share: Save:

নীরব মোদীর দেওয়া ১৪ হাজার কোটি টাকার জখম এখনও টাটকা। এর মধ্যেই আরও একটি আর্থিক তছরূপের শিকার হল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি। রিজার্ভ ব্যাঙ্ককে পিএনবি জানিয়েছে, একটি সংস্থার নেওয়া ঋণের দৌলতে আবার দু’হাজার কোটি টাকা প্রতারণার শিকার হয়েছে তারা।

ঘটনাটি ঘটেছে পিএনবি-র নয়াদিল্লি শাখার সবচেয়ে বড় কর্পোরেট দফতরে। ঝণ গ্রাহক সংস্থাটির নাম আইএল অ্যান্ড এফএস তামিলনাড়ু পাওয়ার। পিএনবি-র থেকে তারা বড় অঙ্কের অর্থ ঋণ হিসেবে নিয়েছিল। আরবিআইকে সে কথা জানিয়ে পিএনবি বলেছে, ওই সংস্থাটির জন্য এখন তারা দুহাজার ৬০ কোটি ১৪ লক্ষ টাকার প্রতারণার শিকার।

এর আগে ভারতীয় হিরে ব্যবসায়ী নীরবকে বিপুল অর্থ ঋণ দিয়েছিল পিএনবি। পরে জানা যায় নীরব ভুয়ো গ্যারেন্টার ব্যবহার করে ওই ঋণ নিয়েছিলেন। ২০১৮ সালে প্রতারণার বিষয়টি প্রকাশ্যে আসে। তত দিনে ঋণের অঙ্ক বেড়ে ১৪ হাজার কোটি ছুঁয়ে ফেলে। ঘটনাটির চার বছরের মধ্যেই আবার প্রতারণার শিকার হল রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটি।

ঘটনাচক্রে পিএনবি-র এই ঘোষণার কিছুদিন আগেই গত ১৫ ফেব্রুয়ারি পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক তামিলনাড়ুর সংস্থাটিকে ‘ব্যাড অ্যাসেট’ বলে ঘোষণা করেছিল। আইএল অ্যান্ড এফএসের ১৪৮ কোটি টাকার অনুৎপাদক সম্পদের অ্যাকাউন্টকে জাল অ্যাকাউন্ট বলেও ঘোষণা করেছিল পিএসবি।
তামিলনাড়ুর ওই সংস্থাটির মূলত বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা। যার দফতর তামিলনাড়ুর কাড্ডালোরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PNB PNB Scam Banking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE