Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sex Change

অস্ত্রোপচার করে মহিলা থেকে পুরুষ হয়েছিলেন, মহারাষ্ট্রের সেই কনস্টেবল এ বার ছেলের বাবা হলেন

নাম ছিল ললিতা সালভে। ১৯৮৮ সালে তাঁর জন্ম। ২০১০ সালে মহারাষ্ট্র পুলিশে যোগ দেন তিনি। ২০১৩ সালে হঠাৎই নিজের মধ্যে শারীরিক পরিবর্তন লক্ষ করেন।

image of lalit

স্ত্রী সীমার সঙ্গে ললিতকুমার সালভে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ১৯:০২
Share: Save:

জন্মেছিলেন মেয়ে হয়ে। অস্ত্রোপচার করে পুরুষ হয়েছিলেন। মহারাষ্ট্রের সেই পুলিশ কনস্টেবল এ বার বাবা হলেন। সন্তানের জন্ম দিলেন তাঁর স্ত্রী। ললিতকুমার সালভে মহারাষ্ট্রের বিড় জেলা পুলিশে নিযুক্ত। রাজেগাঁও গ্রামের বাসিন্দা তিনি। অস্ত্রোপচার করে লিঙ্গ রূপান্তরণের পর ২০২০ সালে বিয়ে করেছিলেন তিনি। গত ১৫ জানুয়ারি তাঁর স্ত্রী ছেলের জন্ম দিয়েছেন। ছেলের নাম রেখেছেন আরুষ।

নাম ছিল ললিতা সালভে। ১৯৮৮ সালে তাঁর জন্ম। ২০১০ সালে মহারাষ্ট্র পুলিশে যোগ দেন তিনি। ২০১৩ সালে হঠাৎই নিজের মধ্যে শারীরিক পরিবর্তন লক্ষ করেন। চিকিৎসকদের কাছে গিয়ে শারীরিক পরীক্ষা করান। তাতে দেখা যায়, তাঁর শরীরে ওয়াই ক্রোমোজোম রয়েছে। পুরুষদের শরীরে এই ক্রোমোজম থাকে। আর মহিলাদের শরীরে থাকে দু’টি এক্স ক্রোমোজোম। এর পরেই চিকিৎসকেরা তাঁকে লিঙ্গ পরিবর্তনের পরামর্শ দেন।

ললিতা ছিলেন মহারাষ্ট্রের সরকারি কর্মী। তাই লিঙ্গান্তরের জন্য রাজ্য সরকারের কাছে অনুমতি চেয়েছিলেন। ২০১৮ সালে সেই অনুমতি দিয়েছিল মহারাষ্ট্র সরকার। তার পরেই লিঙ্গান্তরের প্রক্রিয়া শুরু হয়। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনটি অস্ত্রোপচার হয়েছিল ললিতার। ২০২০ সালে ছত্রপতি সম্ভাজিনগরের এক মহিলাকে বিয়ে করেন তিনি। শুরু করেন নতুন জীবন। সাংবাদিকদের ললিত বলেন, ‘‘মহিলা থেকে পুরুষ হওয়ার যে সফর, তা বেশ কঠিন ছিল। অনেক লড়াই করতে হয়েছে। এই সময়ে বহু মানুষ আমায় সাহায্য করেছেন।’’ এর পরেই বাবা হওয়ার প্রসঙ্গে তিনি বলেন, ‘‘আমার স্ত্রী সীমা সন্তান চেয়েছিলেন। আমি খুশি যে, বাবা হয়েছি। আমার পরিবারও উচ্ছ্বসিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sex Change Constable son
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE