Advertisement
০৮ মে ২০২৪
Gujarat BJP

মোদী-শাহের রাজ্যে বিজেপি সাধারণ সম্পাদকের ইস্তফা! জানালেন, দলের নির্দেশ মেনেই সরতে হল

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, মোদী-ঘনিষ্ঠ গুজরাত বিজেপির সভাপতি সিআর পাতিলের সঙ্গে সংঘাতের কারণে ‘কোপ’ পড়ল বঘেলার উপর।

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গান্ধীনগর শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৭:০২
Share: Save:

গত কয়েক সপ্তাহ ধরেই দলের সঙ্গে তাঁর ‘দূরত্ব’ তৈরি হয়েছে বলে জল্পনা চলছিল। এই আবহেই শনিবার সকালে ইস্তফার কথা ঘোষণা করলেন গুজরাত বিজেপির সাধারণ সম্পাদক প্রতাপসিন বঘেলা। শনিবার দুপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রতাপসিন বলেন, ‘‘দল চেয়েছিল। তাই সরে দাঁড়িয়েছি।’’ প্রসঙ্গত, ২০১৬ সালের ১০ অগস্ট থেকে বিজেপির ওই পদে ছিলেন প্রতাপসিন।

কিন্তু দলীয় নেতৃত্বের এমন ‘চাওয়ার’ কারণ কী? গুজরাত বিজেপির আর এক সাধারণ সম্পাদক রজনী পটেল সাংবাদিকদের প্রশ্নের জবাব দেননি। তিনি বলেন, ‘‘প্রতাপসিন পদত্যাগপত্র পাঠিয়েছিলেন। তা গৃহীত হয়েছে।’’ লোকসভা ভোটের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্যে বিজেপি সাধারণ সম্পাদকের এই পদত্যাগের ঘটনায় নতুন করে রাজনৈতিক জল্পনা তৈরি হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, মোদী-ঘনিষ্ঠ গুজরাত বিজেপির সভাপতি সিআর পাতিলের সঙ্গে সংঘাতের কারণে ‘কোপ’ পড়ল বঘেলার উপর। জন্মসূত্রে মরাঠি পাতিলের কার্যকলাপ নিয়ে গুজরাতের বিজেপি নেতাদের একাংশের দীর্ঘ দিন ধরেই আপত্তি রয়েছে বলে সূত্রের খবর। সম্প্রতি, সুরাত-সহ দক্ষিণ গুজরাতের একাধিক জেলায় পাতিলের বিরুদ্ধে দলের একাংশ বিদ্রোহ করেছিল। এই ঘটনায় প্রতাপসিনের ‘ভূমিকা’ ছিল বলে গুঞ্জন তৈরি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gujarat BJP Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE