Advertisement
১৭ মে ২০২৪
Ram Mandir Inauguration

‘অভিজিৎ মুহূর্ত’! মাত্র ৮৪ সেকেন্ডেই রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’! কেন বিশেষ এই সময় বাছলেন মোদী?

‘প্রাণপ্রতিষ্ঠা’ ৮৪ মিনিটে হলেও অযোধ্যার রামমন্দিরে সমগ্র উদ্বোধন অনুষ্ঠানটি চলল এক ঘণ্টারও বেশি সময় ধরে। উদ্বোধন অনুষ্ঠান সেরে অযোধ্যার জনসভায় প্রধানমন্ত্রী ভাষণ দেবেন।

Pran Pratishta ceremony of Ayodhya will take place during Abhijit Muhurat which lasts only 84 seconds

অযোধ্যার মন্দিরে রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ০৮:৪২
Share: Save:

গুনে গুনে ঠিক ৮৪ সেকেন্ড। তার মধ্যেই সম্পন্ন হল অযোধ্যার রামমন্দিরে রামের বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’। বিশেষ ওই সময়টুকুর নাম ‘অভিজিৎ মুহূর্ত’। ‘প্রাণপ্রতিষ্ঠা’র জন্য এই সময়টিকেই বেছে নেওয়া হয়েছিল।

সোমবার ঠিক বেলা ১২টা বেজে ২৯ মিনিট ৩ সেকেন্ডে ‘অভিজিৎ মুহূর্ত’ শুরু হয়। পবিত্র এই মুহূর্ত স্থায়ী ছিল ১২টা বেজে ৩০ মিনিট ৩৫ সেকেন্ড পর্যন্ত। তার মধ্যেই রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করলেন প্রধানমন্ত্রী।

‘প্রাণপ্রতিষ্ঠা’ ৮৪ সেকেন্ডে হলেও অযোধ্যার রামমন্দিরে সমগ্র উদ্বোধন অনুষ্ঠানটি চলল এক ঘণ্টার বেশি সময় ধরে। ১২টা ৫ মিনিটে অনুষ্ঠান শুরু হয়। মোদী অবশ্য অযোধ্যা পৌঁছেছিলেন সাড়ে দশটার কিছু পর। সকাল ১০টা ২৫ মিনিটে অযোধ্যার বাল্মীকি বিমানবন্দরে নামার কথা ছিল তাঁর। সেখান থেকে হেলিকপ্টারে অযোধ্যার হেলিপ্যাডে পৌঁছন। ১০টা ৫৫ মিনিটে রামমন্দির প্রাঙ্গণে পৌঁছনোর কথা ছিল প্রধানমন্ত্রীর। বেলা ১২টার পরে শুরু হয় উদ্বোধন অনুষ্ঠান।

দুপুর ১টা নাগাদ অযোধ্যায় উদ্বোধন অনুষ্ঠান সেরে জনসভায় যাবেন মোদী। ২টো পর্যন্ত চলবে সভা। জনগণের উদ্দেশে সেই সভা থেকেই প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। এর পর অযোধ্যার গুরুত্বপূর্ণ দর্শনীয় স্থান কুবের টিলায় যাওয়ার কথা রয়েছে তাঁর।

সোমবার অযোধ্যায় একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। গ্রাফিক: সনৎ সিংহ।

সোমবার অযোধ্যায় একাধিক কর্মসূচি রয়েছে প্রধানমন্ত্রীর। গ্রাফিক: সনৎ সিংহ।

হিন্দু ধর্মে ৮৪ সেকেন্ডের ‘অভিজিৎ মুহূর্ত’কে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হয়। এই সময়ের মধ্যে যে কোনও শুভ কাজ করার পরামর্শ দেন ধর্মীয় বিজ্ঞেরা। তাঁদের বিশ্বাস, স্বয়ং ভগবান রাম এই মুহূর্তে পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন। সারা দিনে দু’বার ‘অভিজিৎ মুহূর্ত’ আসে। শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল মধ্যরাতের ‘অভিজিৎ মুহূর্তে’। জ্যোতিষশাস্ত্র বলে, সারা দিনে ৩০টি মুহূর্ত রয়েছে। তার মধ্যে ‘অভিজিৎ মুহূর্ত’ অষ্টম। অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের পর রামলালার ‘প্রাণপ্রতিষ্ঠা’র জন্যও এই বিশেষ মুহূর্তটিকে বেছে নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE