Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ জানুয়ারি ২০২২ ই-পেপার

প্রণবের শারীরিক অবস্থার অবনতি, দেখা দিয়েছে ‘সেপটিক শক’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ অগস্ট ২০২০ ১১:৩৫
প্রণব মুখোপাধ্যায়ের ‘সেপটিক শক’ দেখা দিয়েছে বলে জানাল সেনা হাসপাতাল।

প্রণব মুখোপাধ্যায়ের ‘সেপটিক শক’ দেখা দিয়েছে বলে জানাল সেনা হাসপাতাল।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। সোমবারের স্বাস্থ্য বুলেটিনে এমনটাই জানাল দিল্লির সেনা হাসপাতাল। চিকিৎসকরা বলছেন, রবিবারের চেয়ে তাঁর পরিস্থিতি কিছুটা খারাপ হয়েছে। এখনও গভীর কোমাতেই আচ্ছন্ন তিনি।

এ দিন সেনা হাসপাতালের তরফে প্রকাশিত বুলেটিনে বলা হয়েছে, ‘‘গতকালের থেকে প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থার অবনতি ঘটেছে। ফুসফুস সংক্রমণের জেরে তাঁর সেপটিক শক দেখা দিয়েছে। চিকিৎসকের দল এবং বিশেষজ্ঞরা চেষ্টা চালাচ্ছেন। ভেন্টিলেটর সাপোর্টে তিনি এখনও কোমাতেই রয়েছেন।’’

তিন সপ্তাহ হতে চলল দিল্লির সেনা হাসপাতালে ভর্তি প্রণব মুখোপাধ্যায়। গত ৯ অগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তার পর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায়, গত ১০ অগস্ট তাঁকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। সে দিনই মাথায় অস্ত্রোপচার হয় তাঁর। তার আগে পরীক্ষায় তাঁর কোভিড-১৯ সংক্রমণও ধরা পড়ে। সেই থেকে হাসপাতালেই রয়েছেন তিনি।

Advertisement

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭৮৫১২, ফের বাড়ল সংক্রমণ হার

ফুসফুসের সংক্রমণ ছাড়াও কিডনির সমস্যা রয়েছে প্রণব মুখোপাধ্যায়ের। যদিও রবিবার হাসপাতালের তরফে বলা হয়, প্রণব মুখোপাধ্যায় চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তাঁর কিডনির অবস্থার উন্নতি হয়েছে।

আরও পড়ুন: কোভিড পরবর্তী চিকিৎসায় সুস্থ, দু’সপ্তাহ পর এমস থেকে ছাড়া পেলেন অমিত শাহ

আরও পড়ুন

Advertisement