Advertisement
০৮ মে ২০২৪
BJP

President Election 2022: সব ভোট চাই, বিজেপি সাংসদদের দিল্লিতে ডাক

বিজেপি সূত্রে বলা হয়েছে, ১৬ ও ১৭ জুলাই রাষ্ট্রপতি পদ প্রার্থীকে কী ভাবে ভোট দিতে হয়, তার জন্য প্রস্তুতি শিবিরের আয়োজন করেছে দল।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুলাই ২০২২ ০৫:৫৩
Share: Save:

সংখ্যার হিসাবে এনডিএ শিবিরের প্রার্থী দ্রৌপদী মুর্মুর জয় নিশ্চিত। তা সত্ত্বেও দলীয় সাংসদদের প্রত্যেকটি ভোট নিশ্চিত করতে দলের উভয় কক্ষের সাংসদদের আগামী ১৬ জুলাই, রাষ্ট্রপতি ভোটের দু’দিন আগে দিল্লিতে চলে আসার নির্দেশ দিলেন বিজেপি নেতৃত্ব। বিজেপি সূত্রের মতে, ওই দিন রাতে সাংসদদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন দলীয় সভাপতি জেপি নড্ডা।

আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ঘটনাচক্রে সে দিনই শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। সাংসদদের সে দিন দিল্লিতে থাকার কথা থাকলেও দলীয় প্রার্থীর জয় নিশ্চিত করতে কোনও ঝুঁকি নেওয়ার পক্ষপাতী নন বিজেপি নেতৃত্ব। সে কারণে ভোটগ্রহণের দু’দিন আগেই বাধ্যতামূলক ভাবে দলের রাজ্যসভা ও লোকসভা, উভয় কক্ষের সাংসদদের দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে। ওই দিন রাতে তাঁদের সঙ্গে নৈশভোজে যোগ দেবেন দলীয় সভাপতি জেপি নড্ডা। সূত্রের মতে, ওই বৈঠকে বর্ষীয়ান সাংসদেরা নবাগত সাংসদদের কী ভাবে রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় প্রার্থীকে ভোট দিতে হয়, সেই অভিজ্ঞতা ভাগ করে নেবেন।

বিজেপি সূত্রে বলা হয়েছে, ১৬ ও ১৭ জুলাই রাষ্ট্রপতি পদ প্রার্থীকে কী ভাবে ভোট দিতে হয়, তার জন্য প্রস্তুতি শিবিরের আয়োজন করেছে দল। যেখানে নবাগত সাংসদদের ভোট দেওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে। দলের লক্ষ্যই হল, উভয় কক্ষের সাংসদদের প্রতিটি ভোট দলীয় প্রার্থীর সমর্থনে নিশ্চিত করা। এ দিকে রাজ্যওয়াড়ি সফরে আজ লখনউ পৌঁছেছেন এনডিএ-র রাষ্ট্রপতি পদ প্রার্থী দ্রৌপদী মুর্মু। তিনি আজ ওই রাজ্যের বিজেপি ও এনডিএ শিবিরের নেতাদের সঙ্গে বৈঠক করেন। সূত্রের মতে, আগামিকাল রাজ্যের বিরোধী দল এসপি ও বিএসপি নেতৃত্বের সঙ্গে বৈঠক করার কথা দ্রৌপদীর। প্রসঙ্গত, গত কালই লখনউ সফর করে আজ গুজরাতে গিয়ে সে রাজ্যের কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন বিরোধী শিবিরের প্রার্থী যশবন্ত সিন্‌হা।

গত মাসে দেশের ১৬টি রাজ্যে ৫৭টি আসনে রাজ্যসভা আসনের নির্বাচন হয়েছিল। তার মধ্যে আজ ২৭ জন সাংসদ শপথ গ্রহণ করেন। রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডু জানিয়েছেন, যে সাংসদেরা আজ শপথ নিলেন, তাঁরা আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন। আজ যারা শপথ নিয়েছেন, তাঁদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন, পীযূষ গয়াল। এ ছাড়া বিরোধী নেতাদের মধ্যে কংগ্রেসের জয়রাম রমেশ, মুকুল ওয়াসনিক, রাষ্ট্রীয় লোক দলের জয়ন্ত চৌধরি শপথ নেন। পরে সাংসদদের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রীনরেন্দ্র মোদী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP President Election 2022 Draupadi Murmu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE