×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

রাজস্থানে ১০০ ছুঁইছুঁই পেট্রোল, কলকাতায় ৯০, টানা ছ’দিন তেলের দামে বৃদ্ধি, কপালে ভাঁজ ক্রেতাদের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ ফেব্রুয়ারি ২০২১ ১৬:১৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

এক টাকা বাড়লেই রাজস্থানে সেঞ্চুরি হাঁকাবে পেট্রোলের দাম। ডিজেলের দামও ৯০-এর কোটা পার করেছে সেখানে। যা দামের নিরিখে দেশের মধ্যে সবচেয়ে বেশি।

দাম বৃদ্ধির কারণ হিসেবে বিশ্ব বাজারে অশোধিত তেল এবং দুই জ্বালানির দরের হিসেবকে দায়ী করেছে কেন্দ্র। তবে বিরোধীদের অভিযোগ, পেট্রোল এবং ডিজেলের উপর কেন্দ্রের শুল্ক বৃদ্ধির কারণেই ক্রেতাদের বাড়তি কড়ি গুনতে হচ্ছে। কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী তেলের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করে টুইট করেন, ‘আত্মনির্ভর ভারত বৃদ্ধির আরও একটা শিখরে পৌঁছতে চলেছে। সেঞ্চুরি থেকে পাঁচ পয়েন্ট দূরে রয়েছে পেট্রোলের দাম। খুব শীঘ্রই নরেন্দ্র মোদীজি পেট্রোলের দাম ১০০ টাকা করবেন।’

রবিবার গোটা দেশে লিটারপিছু ২৯ পয়সা বেড়েছে পেট্রোলের দাম। লিটারপিছু ডিজেলের দাম বেড়েছে ৩২ পয়সা। পর পর টানা ৬ দিন বাড়ল এই জীবাশ্ম জ্বালানির দাম। এ ক’দিনে লিটারপিছু পেট্রোলের মোট দাম বেড়েছে ১.৮০ টাকা এবং ডিজেলের ১.৮৮ টাকা।

Advertisement

দাম বৃদ্ধির নিরিখে রাজস্থানের পরেই রয়েছে মুম্বই। সেখানে পেট্রোলের দাম ৯৫ টাকা ছাড়িয়ে গিয়েছে। ডিজেল ৮৬.০৪ টাকা। দেশের চার মেট্রো শহরের মধ্যে মুম্বইতেই এই দুই জ্বালানির দাম সবচেয়ে বেশি। দিল্লিতে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে দাম ৮৮.৭৩ এবং ৭৯.০৬ টাকা। চেন্নাইয়েও পেট্রোল ৯০-এর গন্ডি টপকেছে। একই ছবি কলকাতারও। এখানে লিটারপিছু পেট্রোলের দাম ৯০.০১ টাকা। ডিজেল ৮২.৬৫ টাকা।

দীর্ঘ এক মাস দামের কোনও হেরফের না হওয়ার পর গত ৬ জানুয়ারি থেকে প্রতি দিনই একটু একুট তেলের দাম বাড়তে শুরু করে। এ ভাবে বাড়তে থাকলে খুব শীঘ্রই মেট্রো শহরগুলোতেও পেট্রোল এবং ডিজেলের দাম সেঞ্চুরি হাঁকাবে।

Advertisement