Advertisement
০৫ মে ২০২৪
75th Independence Day

Narendra Modi: স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে কী কী প্রকল্পের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী

মোদী বলেন, “সব কা সাথ সব কা বিকাশ—এই মন্ত্র নিয়েই আমাদের লক্ষ্যে পৌঁছতে হবে। আগামী ২৫ বছরে নতুন অঙ্গীকার নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।”

লালকেল্লায় প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

লালকেল্লায় প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২১ ১১:২৮
Share: Save:

দেশের ৭৫তম স্বাধীনতা দিবসে লালকেল্লা থেকে বেশ কয়েকটি প্রকল্পের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, “সব কা সাথ সব কা বিকাশ—এই মন্ত্র নিয়েই আমাদের লক্ষ্যে পৌঁছতে হবে। আগামী ২৫ বছরে নতুন নতুন অঙ্গীকার নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।”

তবে আগামী ২৫ বছরের জন্য অপেক্ষা নয়, এখন থেকেই নতুন ভারত গড়ে তোলার লক্ষ্যে এগোতে হবে বলে জানিয়েছেন মোদী। ভারতকে আত্মনির্ভর করে তুলে স্বাধীনতার শতবর্ষ উদ্‌যাপন করা হবে বলেও জানান তিনি।
দেশের গ্রাম এবং শহরের মধ্যে যে দূরত্ব, তা ঘোচানোর চেষ্টা করতে হবে। গ্রামগুলির উন্নয়নের দিকে জোর দেওয়ার কথাও বলেছেন মোদী। তিনি বলেন, “সব গ্রামে ১০০ শতাংশ রাস্তা থাকবে, গ্রামের সকলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকবে, আয়ুষ্মান ভারত কার্ড সকলের থাকবে, এবং উজ্জ্বলা গ্যাস সংযোগ ১০০ শতাংশের লক্ষ্যে পৌঁছতে হবে।’’

বেশ কয়েকটি প্রকল্পের ঘোষণাও করেছেন প্রধানমন্ত্রী। তার মধ্যে রয়েছে প্রধানমন্ত্রী গতিশক্তি প্রকল্প। উত্তর-পূর্বের সব রাজ্যের রাজধানী-সহ গোটা দেশকে রেলপথে সংযুক্ত করতেই এই প্রকল্প বলে জানিয়েছেন তিনি। এই প্রকল্পের আওতায়, স্বাধীনতার ‘অমৃত মহোৎসব’-এর ৭৫ সপ্তাহে ভারত ৭৫টি ‘বন্দে ভারত’ ট্রেন পাবে দেশ।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

জল জীবন মিশন-এর আওতায় ২০২৪-এর মধ্যে সমস্ত গ্রামে নলবাহিত জল পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “জল জীবন মিশনের আওতায় গত দু’বছরে সাড়ে ৪ কোটি পরিবারকে নলবাহিত জলের নতুন সংযোগ দেওয়া হয়েছে।”

স্বাস্থ্য পরিকাঠামোর উপর জোর দেওয়ার কথাও বলেছেন মোদী। প্রধানমন্ত্রী বলেন, “৭৫ হাজার স্বাস্থ্যকেন্দ্র গড়ে তোলা হচ্ছে। তৈরি করা হচ্ছে অক্সিজেন প্ল্যান্টও।” মিশন কর্মযোগী প্রকল্পও খুব শীঘ্রই শুরু করা হবে বলে জানিয়েছেন মোদী।

দেশের নারীশক্তিকে তুলে ধরার কথাও উঠে এসেছে তাঁর ভাষণে। মোদী বলেন, “এ বার থেকে গোটা দেশে মেয়েদেরও সেনা স্কুলে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে।” স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের জন্য ই-কমার্স প্ল্যাটফর্ম তৈরি করা হবে। সেখানে তাঁরা তাঁদের উৎপাদিত দ্রব্য বিক্রি করতে পারবেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

75th Independence Day Narendra Modi projects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE