Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Global Hunger Index

Global Hunger Index: বিশ্ব ক্ষুধা সূচকের রিপোর্ট বাস্তবসম্মত নয়, পদ্ধতিতেও গলদ, পাল্টা দাবি কেন্দ্রের

কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক বিবৃতি দিয়ে জানাল, সঠিক ভাবে সমীক্ষা না করেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

বিশ্ব ক্ষুধা সূচকের নয়া তালিকায় ১১৬টি দেশের মধ্যে ভারত নেমে এসেছে ১০১ নম্বরে।

বিশ্ব ক্ষুধা সূচকের নয়া তালিকায় ১১৬টি দেশের মধ্যে ভারত নেমে এসেছে ১০১ নম্বরে। ছবি সংগৃহীত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২১ ২২:১৮
Share: Save:

বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা যে পদ্ধতিতে তৈরি করা হয়েছে, তা একেবারের বাস্তবসম্মত এবং তথ্যনির্ভর নয়। ক্ষুধা সূচকের রিপোর্ট প্রকাশক সংস্থাকেই এ বার পাল্টা নিশানা করল কেন্দ্রীয় সরকার। বিশ্ব ক্ষুধা সূচকের নয়া তালিকায় ১১৬টি দেশের মধ্যে ভারত নেমে এসেছে ১০১ নম্বরে। শুধু তাই নয়, এ বারও ভারতকে পিছনে ফেলে এগিয়ে গিয়েছে প্রতিবেশী পাকিস্তান, বাংলাদেশ এমনকি নেপালের মতো দেশ। তা নিয়ে ইতিমধ্যেই মোদী সরকারকে নিশানা করতে শুরু করে দিয়েছেন বিরোধীরা। সেই আবহে কেন্দ্রীয় মহিলা ও শিশুকল্যাণ মন্ত্রক বিবৃতি দিয়ে জানাল, সঠিক ভাবে সমীক্ষা না করেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে।
মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘অপুষ্টিতে থাকা জনসংখ্যার অনুপাতের যে পরিসংখ্যান তুলে ধরেছে রাষ্ট্রপুঞ্জের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও), তা মোটেই বাস্তবসম্মত নয়। যে পদ্ধতিতে ওই রিপোর্ট তৈরি করা হয়েছে, তা-ও সঠিক নয়।’ বিশ্বের কোন দেশ অপুষ্টি ও ক্ষুধার সমস্যায় কতটা জর্জরিত, সেই সংক্রান্ত বিষয় নিয়েই কাজ করে আয়ারল্যান্ডের স্বেচ্ছাসেবী সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’। তার ভিত্তিতেই তৈরি হয়েছে ক্ষুধার সূচকের রিপোর্ট। এ ক্ষেত্রে নির্ণায়ক ভূমিকা পালন করে যে কোনও দেশের সমসাময়িক অর্থনৈতিক অবস্থান, শিশু স্বাস্থ্য এবং সম্পদ বণ্টনের ক্ষেত্রে অসাম্যের মতো বিষয়গুলি। কেন্দ্রের বক্তব্য, সঠিক ভাবে তথ্য সংগ্রহ না করেই এই রিপোর্ট তৈরি করেছে প্রকাশক সংস্থা।

শুধু তাই নয়, যে পদ্ধতিতে অপুষ্টির পরিমাপ করা হয়েছে, তা বিজ্ঞানসম্মত নয় বলেও দাবি করেছে মোদী সরকার। কেন্দ্রের বক্তব্য, অপুষ্টির বিজ্ঞানসম্মত মাপকাঠির মধ্যে খাদ্যশস্যের সহজলভ্যতার তথ্যও থাকা উচিত ছিল। কেন শুধু ফোন করে প্রশ্ন-উত্তরের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছে কেন্দ্র। বলা হয়েছে, ‘অতিমারি কালে সমাজের সর্বস্তরের মানুষের খাদ্য-নিরাপত্তা নিশ্চিত করতে কেন্দ্রের তরফে একাধিক পদক্ষেপ করা হয়েছে। সেই সব পদক্ষেপকে সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে রিপোর্টে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Global Hunger Index India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE