Advertisement
০৫ মে ২০২৪
Viral Video

শুধু দাবার ঘুঁটি সাজিয়েই কী ভাবে বিশ্বরেকর্ড গড়ল কিশোরী? ভিডিয়োতে বিস্ময়

দাবার বোর্ডে ঘুঁটি সাজিয়ে বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে পুদুচেরীর এস ওডেলিয়া জেসমিন। এক হাতে একটি একটি করে ঘুঁটি নির্দিষ্ট খোপে সাজিয়েছে সে। তাঁর মতো নজির আরও কারও নেই।

দাবার বোর্ডে ঘুঁটি সাজিয়ে বিশ্বরেকর্ড কিশোরীর।

দাবার বোর্ডে ঘুঁটি সাজিয়ে বিশ্বরেকর্ড কিশোরীর। ছবি: ইনস্টাগ্রাম।

সংবাদ সংস্থা
পুদুচেরী শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১৮:২০
Share: Save:

দাবার বোর্ডে ঘুঁটি সাজানো কী এমন কঠিন কাজ! খেলার নিয়ম জানা থাকলে যে কেউ সাদাকালো ৬৪ খোপের দু’দিকে পর পর ঘুঁটি সাজিয়ে দিতে পারেন অনায়াসে। কিন্তু সেই আপাতসহজ কাজটি করেই বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে কিশোরী। তার নাম উঠেছে রেকর্ডের পাতার একেবারে শীর্ষে।

পুদুচেরীর বাসিন্দা এস ওডেলিয়া জেসমিন। সবচেয়ে কম সময়ের মধ্যে সে এক হাতে দাবার বোর্ডে সব ক’টি ঘুঁটি সাজিয়েছে। শুধু তাই নয়, একটি একটি করে ঘুঁটি নিয়ে নির্দিষ্ট খোপে বসিয়ে রেকর্ড গড়েছে ওডেলিয়া। ঘুঁটি সাজাতে তার সময় লেগেছে মাত্র ২৯.৮৫ সেকেন্ড। পৃথিবীর আর কারও এত কম সময়ে এক হাতে দাবার ঘুঁটি সাজানোর নজির নেই।

ওডেলিয়া জানায়, বিশ্বরেকর্ড গড়া, বিশ্বরেকর্ডধারীদের তালিকায় নিজের নাম তোলাই ছিল তার স্বপ্ন। এই রেকর্ডের জন্য সে গত এক বছর ধরে অনুশীলন করেছে বলেও জানায় ওডেলিয়া।

বিশ্বরেকর্ড নথিভুক্তকরণ সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, রেকর্ড তৈরি হয়েছে ২০২১ সালের ২০ জুলাই। এর আগে সবচেয়ে কম সময়ের মধ্যে দাবার ঘুঁটি সাজানোর রেকর্ডের অধিকারী ছিলেন ২০২১ সালে আমেরিকার ডেভিড রাশ (৩০.৩১ সেকেন্ড), ২০১৯ সালে আমেরিকার নকুল রামস্বামী (৩১.৫৫ সেকেন্ড), ২০১৫ সালে আমেরিকার আলভা ওয়েই (৩২.৪২ সেকেন্ড) এবং ২০১৪ সালে সার্বিয়ার ডালিবর জাবলানোভিক (৩৪.২০ সেকেন্ড)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral Video chess Indian Chess world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE