Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

QUAD Statement: কোয়াড বিবৃতিতে ইঙ্গিত বেজিংয়ের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা
২৬ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৬
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

চিনের বিরুদ্ধে এক অদৃশ্য যুদ্ধপতাকা উড়ল ওয়াশিংটনে! গত কাল মধ্যরাতে পূর্ণাঙ্গ চতুর্দেশীয় রাষ্ট্রের (কোয়াড) সম্মেলন হল, এই প্রথম মুখোমুখি। সেখানে ভারত, আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া ডাক দিল ‘বলপূর্বক দখলদারির’ বিরুদ্ধে ‘অনমনীয়’ থেকে ‘মুক্ত এবং উদার ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চল’ গড়ে তোলার। চার দেশের শীর্ষ নেতা হোয়াইট হাউসে দু’ঘণ্টার বৈঠকের পর দীর্ঘ যৌথ বিবৃতিও দিয়েছেন।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা কোয়াড বিবৃতিতে লিখেছেন, ‘আমরা আন্তর্জাতিক আইন, স্বাধীন সমুদ্রযাত্রা, দ্বন্দ্বের শান্তিপূর্ণ সমাধান, গণতান্ত্রিক মূল্যবোধ, রাষ্ট্রগুলির ভৌগোলিক অখণ্ডতার পক্ষে দৃঢ় ভাবে দাঁড়াচ্ছি’।

রাজনৈতিক শিবিরের বক্তব্য, বিবৃতিতে কোথাও চিনের নাম না করা হলেও, এই বৈঠকের মূল লক্ষ্য যে চিন-বিরোধী সমুদ্র কৌশল, তা স্পষ্ট। বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা একত্রে মুক্ত, উদার, আইন মোতাবেক, আন্তর্জাতিক আইনে প্রোথিত, নিরাপদ ও সমৃদ্ধ ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ।’ পাশাপাশি কোয়াড গোষ্ঠী জানিয়েছে, ‘প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ছোট ছোট দ্বীপরাষ্ট্রগুলির পাশে থাকতে হবে। তাদের অর্থনীতি,
বাণিজ্য এবং পরিবেশগত সমস্যার সমাধান কোয়াডের লক্ষ্য। বৈঠকে আলোচনা হয়েছে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রতিষেধক-সহযেগিতা নিয়েও’।

Advertisement

বৈঠকের গোড়াতেই প্রধানমন্ত্রী মোদী বলেন, বিশ্বে শান্তি এবং সমৃদ্ধি প্রতিষ্ঠা করতে কোয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। মুক্ত এবং উদার এশিয়া গড়ে তোলাও কোয়াডের লক্ষ্য বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, ‘‘আমাদের নিজেদের গণতান্ত্রিক মূল্যবোধের পরিপ্রেক্ষিতে কোয়াড-কে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উষ্ণায়ন, কোভিড মোকাবিলা, বিশ্বের নিরাপত্তার মতো বিষয় নিয়ে কোয়াড-সদস্যদের সঙ্গে আলোচনা করতে পেরে ভাল লাগছে।’’ বৈঠকের পর বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা সাংবাদিক বৈঠকে বলেন, “চার দেশের নেতা আফগানিস্তান, দক্ষিণ এশিয়ায় তৈরি হওয়া বিপদ মোকাবিলায় এবং ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল নিয়ে পারস্পরিক সহযোগিতার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ। কোভিড অতিমারির মোকাবিলা এবং ভবিষ্যতে অন্য কোনও অতিমারি ঠেকানোর বিষয়েও সংকল্পবদ্ধ তাঁরা।”

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, কোভ্যাক্স ব্যবস্থার বাইরেও অস্ট্রেলিয়া, ভারত, জাপান এবং আমেরিকা ১২০ কোটি ডোজ় প্রতিষেধক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ৭.৯ কোটি ডোজ়-ই ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলির জন্য। বিদেশসচিবের বক্তব্য, “প্রধানমন্ত্রী মোদী তাঁর কোয়াড-সতীর্থদের বলেছেন, অক্টোবরের শেষে ৮০ লক্ষ ডোজ় কোভিড টিকা
রফতানি করার মতো পরিস্থিতি তৈরি হবে ভারতে। তা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলিতে কোয়াড-এর টিকাকরণের প্রতিশ্রুতির সঙ্গে যুক্ত।”

আরও পড়ুন

Advertisement