Advertisement
১৭ মে ২০২৪
Rahul Gandhi

রাহুলই সুরক্ষা বলয় ভেঙেছিলেন: পুলিশ

গত শনিবার দিল্লিতে ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন রাহুল গান্ধীর নিরাপত্তা বিঘ্নিত হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে অভিযোগ জানান কংগ্রেসে নেতা কে সি বেণুগোপাল।

রাহুল গান্ধী।

রাহুল গান্ধী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ০৬:৩১
Share: Save:

সিআরপিএফের পরে এ বার রাহুল গান্ধীর বিরুদ্ধে নিজের সুরক্ষা বলয় ভাঙার অভিযোগ এনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে রিপোর্ট দিল দিল্লি পুলিশও। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নিয়ন্ত্রণে থাকা দিল্লি পুলিশের ওই রিপোর্টে দাবি করা হয়েছে, তারা নির্দিষ্ট সুরক্ষা বলয় তৈরি করে রাখলেও সেই বলয় ভেঙে একাধিক বার ভিড়ে দাঁড়িয়ে থাকা অচেনা লোকের সঙ্গে হাত মিলিয়েছেন রাহুল। ডেকে নিয়েছেন পদযাত্রায় শামিল বা রাস্তায় দাঁড়ানো ছোট শিশুদের। যাতে বড় ধরনের বিপদের আশঙ্কা ছিল বলেই মনে করছেন দিল্লি পুলিশের কর্তারা।

গত শনিবার দিল্লিতে ‘ভারত জোড়ো যাত্রা’ চলাকালীন রাহুল গান্ধীর নিরাপত্তা বিঘ্নিত হয়েছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে অভিযোগ জানান কংগ্রেসে নেতা কে সি বেণুগোপাল। সূত্রের মতে, ওই চিঠি পাওয়ার পরেই দিল্লি পুলিশের কমিশনার সঞ্জয় আরোঢ়া শীর্ষ পর্যায়ের একটি বৈঠক ডাকেন। যাতে উপস্থিত ছিলেন বিশেষ কমিশনার (আইনশৃঙ্খলা), বিশেষ সিপি (নিরাপত্তা) এবং রাহুলের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই যুগ্ম পুলিশ কমিশনার ও চার জন ডেপুটি কমিশনার। বৈঠকে কংগ্রেসের পক্ষ থেকে তোলা অভিযোগের ভিত্তিতে ওই পুলিশ কর্তাদের আলাদা আলাদা করে রিপোর্ট জমা দিতে বলা হয়।

গত বুধবার জমা পড়েছে সেই রিপোর্ট। সেখানে রাহুল গান্ধী যাত্রা চলাকালীন কী ভাবে নিরাপত্তা বেষ্টনী ভেঙেছেন, সে বিষয়ে বিস্তারিত রিপোর্ট ও প্রয়োজনীয় ভিডিয়ো ফুটেজ জমা দেন দিল্লি পুলিশের শীর্ষ কর্তারা। পরে স্বরাষ্ট্র মন্ত্রকে দেওয়া দিল্লি পুলিশের চূড়ান্ত রিপোর্টে বলা হয়েছে, জেড প্লাস নিরাপত্তা পাওয়া রাহুলকে গোল করে ঘিরে যে নিরাপত্তা বেষ্টনী ছিল, তার দায়িত্বে ছিল মূলত সিআরপিএফ। দিল্লি পুলিশের দায়িত্ব ছিল রাহুলকে ঘিরে বৃহত্তর নিরাপত্তা বলয় তৈরি করা। প্রবল ভিড় সত্ত্বেও সাদা পোশাকের পুলিশ নামিয়ে যা সফল ভাবে করতে সক্ষম হয়েছিল দিল্লি পুলিশ। রিপোর্টে অভিযোগে বলা হয়েছে, রাহুল মাঝে মধ্যেই আশেপাশের শিশুদের নিজের কাছে ডেকে নিচ্ছিলেন। প্রবল ভিড়ের মধ্যেই নিরাপত্তা বলয় অগ্রাহ্য করে হাত মেলাচ্ছিলেন আমজনতার সঙ্গে। রিপোর্টে বলা হয়েছে, রাহুলের নিজের কারণেই তাঁর নিরাপত্তা একাধিক বার প্রশ্নচিহ্নের মুখে পড়েছিল। দিল্লি পুলিশের দাবি, প্রবল ভিড় সত্ত্বেও নিরাপত্তা ও যান চলাচল নিয়ন্ত্রণ করার প্রশ্নে দিল্লি পুলিশ যে পরিকল্পনা করেছিল, তা সফল ভাবে সে দিন প্রয়োগ হয়েছিল।

কেবল দিল্লি পুলিশ নয়, গত কাল রাহুলের বিরুদ্ধে নিরাপত্তা বেষ্টনী ভাঙার অভিযোগ এনেছে তাঁর জেড প্লাস নিরাপত্তার দায়িত্বে থাকা সিআরপিএফ-ও। আধা সামরিক ওই বাহিনীর দাবি, কেবল ‘ভারত জোড়ো যাত্রা’র সময়েই নয়, গত দু’বছরে ১১৩ বার নিরাপত্তা সংক্রান্ত নিয়ম ভেঙেছেন রাহুল। যা থেকে বড় বিপদ হওয়ার সম্ভাবনা ছিল।

অন্য দিকে কংগ্রেস নেতৃত্বের দাবি, দিল্লির নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি থেকে শিক্ষা নিয়ে আগামী দিনে পঞ্জাব ও জম্মু-কাশ্মীরে হতে চলা ‘ভারত জোড়ো যাত্রা’য় যথাযথ নিরাপত্তা দেওয়া হোক রাহুলকে। ‘ভারত জোড়ো যাত্রা’র সূচি অনুযায়ী, আগামী মাসের গোড়ায় ওই দু’রাজ্যে যাওয়ার পরিকল্পনা রয়েছে রাহুল গান্ধীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Bharat Jodo Yatra Delhi Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE