Advertisement
১০ মে ২০২৪
Rahul Gandhi

বড় স্বস্তি রাহুল গান্ধীর, আরএসএস কর্মীর করা মামলায় হাজিরা দিতে হবে না, জানাল আদালত

২০১৪ সালে লোকসভা ভোটের আগে রাহুল মন্তব্য করেছিলেন, মহাত্মা গান্ধীর মৃত্যুর জন্য দায়ী আরএসএস। তার পরেই আরএসএস কর্মী রাজেশ কুন্তে রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা করেন।

file image of Rahul Gandhi

আদালত থেকে বড় স্বস্তি পেলেন রাহুল গান্ধী। — ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ২২:৩১
Share: Save:

আদালতে বড় স্বস্তি পেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ২০১৪-এর লোকসভা ভোটের প্রচারে রাহুলের করা আরএসএস সংক্রান্ত বিবৃতির জেরে দায়ের হওয়া মানহানি মামলায় তাঁকে আর আদালতে হাজিরা দিতে হবে না। জানিয়ে দিল মহারাষ্ট্রের ঠানের ভিওয়ান্ডির আদালত।

আদালত জানিয়ে দিয়েছে, রাহুলকে এই মামলার শুনানিতে হাজির থাকার কোনও প্রয়োজন নেই। যদিও কখনও প্রয়োজন হয়, আদালত নিজেই রাহুলকে ডেকে পাঠাবে। আপাতত তাঁর অনুপস্থিতিতেই চলবে মামলার প্রক্রিয়া।

২০১৪ সালে লোকসভা ভোটের আগে একটি সভায় রাহুল মন্তব্য করেছিলেন, মহাত্মা গান্ধীর মৃত্যুর জন্য দায়ী আরএসএস। তার পরেই আরএসএস কর্মী রাজেশ কুন্তে রাহুলের বিরুদ্ধে ফৌজদারি মানহানির মামলা দায়ের করেন। ২০২২-য়ে সেই মামলাতেই হাজিরা না দেওয়ার আর্জি জানিয়েছিলেন রাহুল। সেই আর্জি গ্রহণ করেছে আদালত। যদিও মামলাকারী রাজেশের আইনজীবী রাহুলের আর্জির বিরোধিতা করেছিলেন। রাজেশের দাবি ছিল, রাহুলকে ইতিমধ্যেই সুরাতের একটি আদালত দোষী সাব্যস্ত করে ২ বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে। এই প্রেক্ষিতে এই মামলায় রাহুলের সশরীর হাজিরা প্রয়োজন। রাহুলের আইনজীবী নারায়ণ আইয়ার পাল্টা জানান, তাঁর মক্কেল সুরাতের আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছেন উচ্চতর আদালতে। তাই সেই মামলার সঙ্গে এই মামলার আপাত ভাবে কোনও সম্পর্ক থাকতে পারে না।

উভয় পক্ষের সওয়াল, জবাব শোনার পর বিচারক এলসি ওয়াডিকর জানিয়ে দেন, এই মামলায় রাহুলকে আর সশরীরে আদালতে হাজির থাকতে হবে না। প্রয়োজন মনে করলে আদালত তাঁকে ডেকে পাঠাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Congress RSS
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE