Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Arvind Kejriwal

‘গণতন্ত্রের উপর আঘাত হানছে কেন্দ্র’! সিবিআই দফতরে হাজিরার আগে স্ট্যালিনকে চিঠি কেজরীর

গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী স্ট্যালিনের সঙ্গে রাজ্যপাল রবির সংঘাত চলছে। রাজ্যপালের উপাচার্য নিয়োগের ক্ষমতা কেড়ে নেওয়ার বিল এবং নিট-বিরোধী বিল পেশের পরে তা আরও বেড়েছে।

‘Democracy is suffering’! Arvind Kejriwal\\\\\\\\\\\\\\\'s letter to MK Stalin day before CBI probe

কেন্দ্রবিরোধী লড়াইয়ে স্ট্যালিনকে সমর্থন কেজরীর। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৮:০৫
Share: Save:

দিল্লির আবগারি দুর্নীতি মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করতে রবিবার সকাল ১১টায় তলব করেছে সিবিআই। তার আগে শনিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনকে ‘কেন্দ্রবিরোধী লড়াইয়ে’ সমর্থন জানিয়ে চিঠি পাঠালেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির (আপ) নেতা অরবিন্দ কেজরীওয়াল!

স্ট্যালিনকে সমর্থন জানিয়ে পাঠানো সেই চিঠি টুইটারে পোস্ট করে কেজরী লিখেছেন, ‘‘কেন্দ্র এবং তাদের প্রতিনিধিরা রাজ্য সরকারগুলির ক্ষমতা খর্ব করার জন্য যে চেষ্টা চালাচ্ছে, তার বিরুদ্ধে স্ট্যালিনের লড়াইকে আমরা সমর্থন করছি। আমরা দিল্লি বিধানসভাতেও এ বার বিল আনব, যাতে কোনও বিষয়ে লেফটেন্যান্ট গভর্নরের সিদ্ধান্ত গ্রহণের জন্য সময়সীমা বেঁধে দেওয়া যায়।’’ নরেন্দ্র মোদী সরকার এবং তাদের প্রতিনিধিরা (এ ক্ষেত্রে রাজ্যপাল এবং লেফটেন্যান্ট গভর্নর) দেশের গণতন্ত্রের প্রতি আঘাত হানছে বলেও অভিযোগ করেন তিনি।

গত কয়েক মাস ধরে ডিএমকে প্রধান স্ট্যালিনের সঙ্গে ধারাবাহিক ভাবে তামিলনাড়ুর রাজ্যপাল সিটি রবির সংঘাত চলছে। রাজ্যপালের উপাচার্য নিয়োগের ক্ষমতা কেড়ে নেওয়ার বিল এবং ন্যাশনাল এন্ট্রান্স কাম এলিজিবিলিটি টেস্ট (নিট)-বিরোধী বিল পেশের পরে প্রকাশ্যে এসেছে দু’জনের মতপার্থক্য। রাজ্যপালকে ‘পোস্টম্যান’ বলে তোপ দেগেছেন স্ট্যালিন। অন্য দিকে, দিল্লিতেও দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনার সঙ্গে ধারাবাহিক সংঘাত চলছে কেজরী সরকারের।

শুক্রবার দিল্লির মন্ত্রী আতিশী বিদ্যুতের ভর্তুকি তুলে দেওয়ার কথা জানিয়ে বলেছিলেন, ‘‘লেফটেন্যান্ট গভর্নর পরবর্তী অর্থবর্ষের জন্য বিদ্যুতের বিলে ভর্তুকির প্রস্তাব সংক্রান্ত ফাইল আটকে রাখার কারণেই আমরা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছি।’’ এর পরেই পাল্টা তোপ দেগে সাক্সেনা বলেন, ‘‘দিল্লি সরকার জানত, আইন মেনে ৪ থেকে ১৫ এপ্রিলের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত পদক্ষেপ করতে হবে। তবে কেন আমার কাছে ১১ এপ্রিল ফাইল পাঠানো হল?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE