Advertisement
০২ মে ২০২৪
Sudan

সেনা আর আধাসেনার লড়াই বেধেছে সুদানে! ভারতীয়দের বাড়ি ছেড়ে বেরোতে নিষেধ দিল্লির

২০১৯ সালে সুদানে সেনা অভ্যুত্থানে গদিচ্যুত হয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির। ২০২১-এ প্রধানমন্ত্রী আবদুল্লা হামদকের নেতৃত্বাধীন অন্তর্বর্তিকালীন সরকারকেও উৎখাত করে সেনা।

Army-Paramilitary clash in Sudan, Indians asked to stay indoors

সুদানে শুরু হয়েছে সেনা বনাম আধাসেনার গৃহযুদ্ধ। রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৬:৪৩
Share: Save:

সেনা বনাম আধাসেনা! বৃহস্পতিবার থেকে রাজধানী খার্তুম-সহ সুদানের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে রক্তাক্ত গৃহযুদ্ধ। এই পরিস্থিতিতে শনিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক আফ্রিকার ওই দেশে বসবাসকারী ভারতীয় নাগরিকদের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। খার্তুমের ভারতীয় দূতাবাসের তরফে বসবাসকারী ভারতীয়দের বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।

গত কয়েক দিন ধরেই সুদানে আধাসামরিক বাহিনী ‘র‌্যাপিড সাপোর্ট ফোর্স’(আরএসএফ)-এর সঙ্গে সেনার সংঘাত শুরু হয়েছিল। এর পর তা সশস্ত্র সংঘর্ষে মোড় নেয়। সূত্রের খবর, শুক্রবার সেনা হামলা চালায় খার্তুমের আরএসএফ সদর দফতরে। যদিও সুদান সেনার ব্রিগেডিয়ার নাবিল আবদুল্লা সেই অভিযোগ খারিজ করে বলেন, ‘‘আরএসএফের সশস্ত্র বাহিনী রাজধানী খার্তুম এবং আশপাশের বিভিন্ন সেনা ক্যাম্পে হামলা চালিয়েছে। সেনাবাহিনী দেশ রক্ষার দায়িত্ব পালন করছে।’’ অন্য দিকে, আরএসএফ শনিবার খার্তুম বিমানবন্দরের দখল নেওয়ার দাবি করেছে।

২০১৯ সালের এপ্রিলে সুদানে সেনা অভ্যুত্থানে গদিচ্যুত হয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট ওমর আল বশির। সেনা এবং গণতন্ত্রপন্থী রাজনৈতিক দলগুলির প্রতিনিধিদের নিয়ে তৈরি হয়েছিল অন্তর্বর্তিকালীন সরকার। কিন্তু ২০২১-এর অক্টোবরে প্রধানমন্ত্রী আবদুল্লা হামদকের নেতৃত্বাধীন সেই অন্তর্বর্তিকালীন সরকারকেও উৎখাত করে সেনা। সূত্রের খবর, আরএসএফের বড় অংশের আনুগত্য রয়েছে পূর্বতন সরকারের প্রতি। আর তা ঘিরেই তৈরি হয়েছে সংঘাতের আবহ। অতীতে গণহত্যা-সহ একাধিক মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে আরএসএফের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE