Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rahul Gandhi

হরিয়ানার কৃষকদের সঙ্গে জনসংযোগ রাহুলের, প্যান্ট গুটিয়ে নামলেন চাষ করতে, চালালেন ট্র্যাক্টর

স্থানীয় কংগ্রেস বিধায়ক জগবীর সিংহ জানিয়েছেন, রাহুলের এই জনসংযোগ কর্মসূচি পূর্বনির্ধারিত ছিল না। হঠাৎই কৃষকদের চাষ করতে দেখে তাঁদের সঙ্গে কথা বলতে এগিয়ে যান রাহুল।

Rahul Gandhi interacts with farmers in Hariyana’s sonipat villege

কৃষকদের সঙ্গে রাহুল গান্ধী। —টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
চণ্ডীগড় শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ১৮:০২
Share: Save:

জনসংযোগ করতে এ বার চাষের ময়দানেও নামতে দেখা গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। শনিবার হরিয়ানার সোনিপতের মাদিনা গ্রামে ভোরবেলা পৌঁছে যান রাহুল। সেখানে এক জায়গায় কৃষকদের চাষ করতে দেখে প্যান্ট গুটিয়ে নিজেই নেমে পড়েন চাষ করতে। চালান ট্র্যাক্টরও। এমনকি কৃষকদের জন্য আনা খাবারও খাটিয়ায় বসে সকলের সঙ্গে ভাগ করে খান ওয়েনাড়ের প্রাক্তন সাংসদ। প্রায় আড়াই ঘণ্টা কৃষকদের সঙ্গে কাটানোর পর ওই গ্রাম থেকে রওনা দেন রাহুল।

স্থানীয় কংগ্রেস বিধায়ক জগবীর সিংহ মালিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, রাহুলের এই জনসংযোগ কর্মসূচি পূর্বনির্ধারিত ছিল না। হঠাৎই কৃষকদের চাষ করতে দেখে তাঁদের সঙ্গে কথা বলতে এগিয়ে যান রাহুল। ওই বিধায়কের কথায়, “রাহুলজি কৃষকদের সঙ্গে তাঁদের সমস্যা, সুযোগ-সুবিধা নিয়ে কথা বলেছেন। মাঠে নেমে ধান চাষ করেছেন। এমনকি ট্র্যাক্টরও চালিয়েছেন।” কংগ্রেস সূত্রে খবর, দিল্লি থেকে সড়কপথে হিমাচল প্রদেশের উদ্দেশে যাচ্ছিলেন রাহুল। হরিয়ানার ওই গ্রামে কৃষকদের চাষ করতে দেখে গাড়ি দাঁড় করান তিনি। দুপুর ৩টে নাগাদ রাহুলের চাষ করার এবং ট্র্যাক্টর চালানোর একাধিক ছবির কোলাজ করে তা নিজেদের টুইটার হ্যান্ডলে পোস্ট করে কংগ্রেস। ছবির উপরে লেখা ছিল ‘জননায়ক’।

মানুষের সঙ্গে কথা বলে কিংবা বিভিন্ন পেশার মানুষদের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করে জনসংযোগ করতে রাহুলকে আগেও দেখা গিয়েছে। জুন মাসে দিল্লির করোল বাগ এলাকার একটি গ্যারাজে মিস্ত্রিদের সঙ্গে বসে বাইক সারাতেও দেখা যায় তাঁকে। কংগ্রেসের টুইটার হ্যান্ডলে রাহুলের জনসংযোগ কর্মসূচির যে ছবিগুলি টুইট করা হয়েছে,তাতে হাতে স্ক্রু ড্রাইভার-সহ আনুষঙ্গিক যন্ত্রপাতি নিয়ে বসে থাকা রাহুলকে দেখে পুরোদস্তুর ‘মিস্ত্রি’ বলেই মনে হচ্ছিল। পরে রাহুল নিজেও ফেসবুকে তাঁর এই গ্যারাজ-সফরের ছবি পোস্ট করেন। এর আগেও একাধিক বার সাধারণ মানুষ, শ্রমিক কিংবা কৃষকের সঙ্গে কথা বলে জনসংযোগ করতে দেখা গিয়েছে রাহুলকে। তাঁর সাম্প্রতিক আমেরিকা সফরে রাহুল ওয়াশিংটন থেকে নিউ ইয়র্ক পর্যন্ত ট্রাকে সফর করেছিলেন। ভারতীয় বংশোদ্ভূত ট্রাকচালকেরা দৈনন্দিন কী কী সমস্যায় পড়েন, তা নিয়ে রাহুল কথা বলেন ওই ট্রাকচালকের সঙ্গে। একই ভাবে দিল্লি থেকে চণ্ডীগড় পর্যন্ত ট্রাকে করে গিয়েও ভারতীয় ট্রাকচালকদের সমস্যা বোঝার চেষ্টা করেন তিনি। আবার কর্নাটকে ভোটপ্রচারে গিয়ে অ্যাপভিত্তিক স্কুটারেও সওয়ার হতে দেখা গিয়েছিল রাহুলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE