Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

মিলানে দিদিমার কাছে রাহুল, দলের প্রতিষ্ঠা দিবসে না থাকায় বিতর্ক

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ ডিসেম্বর ২০২০ ১৪:২৮
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

দিদিমার সঙ্গে দেখা করতে ইতালির মিলানে গিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। দলের ১৩৬তম প্রতিষ্ঠা দিবস পালনের দিন রাহুলের বিদেশ সফরকে ঘিরে জোর চর্চা শুরু হয়ে গিয়েছে। এই ঘটনাকে হাতিয়ার করে ময়দানে নেমে পড়েছে বিজেপি। কংগ্রেসের সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল অবশ্য বলেন, “রাহুল গাঁধী তাঁর দিদিমাকে দেখতে গিয়েছেন। এটা কি অন্যায়? প্রত্যেকেরই ব্যক্তিগত সফরের অধিকার আছে।” এর পরই বিজেপিকে আক্রমণ করে তাঁর মন্তব্য, “ওরা বার বারই রাহুল গাঁধীকে ওদের আক্রমণের লক্ষ্য বানাচ্ছে।”

সোমবার ১৩৬তম প্রতিষ্ঠা দিবস পালন করছে কংগ্রেস। এমন একটা গুরুত্বপূর্ণ দিনে কংগ্রেস নেতার অনুপস্থিতি নিয়ে সমালোচনা হবে তা আঁচ করেই বিষয়টি সামাল দিতে পাল্টা ময়দানে নামে কংগ্রেসও। দলের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালার বক্তব্যকে উদ্ধৃত করে পিটিআই উল্লেখ করে, ‘ব্যক্তিগত কাজে অল্প সময়ের জন্য বিদেশ গিয়েছেন রাহুল গাঁধী। কয়েক দিনের মধ্যেই ফিরবেন’। যদিও কী কাজে এবং কোথায় গিয়েছেন, তা-ও আবার এমন একটি গুরুত্বপূর্ণ দিনে সে সব বিষয়গুলি এড়িয়েই গিয়েছেন সুরজেওয়ালা। রাহুলের অনুপস্থিতি নিয়ে প্রিয়ঙ্কাও সাংবাদিকদের প্রশ্ন এড়িয়ে গিয়েছেন। কংগ্রেস নেতা সলমন খুরশিদ বলেন, “রাহুলের অনুপস্থিতির ১০১টা কারণ থাকতে পারে। এ নিয়ে গুঞ্জন ঠিক নয়।”

রাহুলের এই বিদেশ সফর নিয়ে এর আগেও কটাক্ষ করেছে বিজেপি। এ বারও তার ব্যতিক্রম হয়নি। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান যেমন বলেছেন, “কংগ্রেস এখানে দলের ১৩৬তম প্রতিষ্ঠা দিবস পালন করছে, আর রাহুল গাঁধী উধাও হয়ে গিয়েছেন।”

Advertisement

সপ্তাহখানের আগেই দলের পরিকাঠামো, নেতৃত্ব-সহ নানা বিষয়ে শীর্ষ নেতাদের মধ্যে বৈঠক হয় সনিয়া গাঁধীর নেতৃত্বে। সূত্রের খবর, সেখানে রাহুল নাকি বলেছিলেন, যদি দল চায় তিনি কাজ করতে প্রস্তুত। তার পরে এমন একটা গুরুত্বপূর্ণ দিনে অনুপস্থিতি রাহুলের ভূমিকাকে ফের প্রশ্নের মুখে ফেলল বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুন

Advertisement