Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

সেনার উর্দি নিয়ে আলোচনা অযথা সময় নষ্ট, বৈঠক ছাড়লেন রাহুল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৬ ডিসেম্বর ২০২০ ২০:২৫
ছবি: পিটিআই।

ছবি: পিটিআই।

দেশের প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় প্যানেলের বৈঠক। অথচ তাতে বিরোধীদের মতামত ব্যক্ত করারই সুযোগ নেই। এই অভিযোগে বুধবার ওই বৈঠক থেকে দলীয় নেতাদের নিয়ে ওয়াকআউট করলেন রাহুল গাঁধী

রাহুলের আরও অভিযোগ, বৈঠকে সশস্ত্র বাহিনীর উর্দি নিয়ে আলোচনা করে অযথা সময় নষ্ট করা হচ্ছিল। তাঁর মতে, উর্দি নিয়ে আলোচনা না করে বরং প্রবল ঠান্ডায় লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় মোতায়েন ভারতীয় সেনানিদের যথোপযুক্ত সুযোগসুবিধার বন্দোবস্ত করা নিয়ে আলোচনা করা উচিত। তবে এ নিয়ে তাঁর মতামত শুনতেই চাননি প্যানেলের চেয়ারম্যান তথা বিজেপি সাংসদ জুয়েল ওরাম। একটি প্রেজেন্টেশনের মাঝেই দলের নেতাদের নিয়ে বৈঠক ছেড়ে বেরিয়ে যান ক্ষুব্ধ রাহুল।

বুধবার প্রতিরক্ষা বিষয়ক সংসদীয় প্যানেলের স্ট্যান্ডিং কমিটির ওই বৈঠক উপস্থিত ছিলেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল-সহ দলের আরও দুই নেতা রাজীব সাতব এবং রেবন্ত রেড্ডি। বৈঠক শুরু হতেই তাতে দেশের সমস্ত বাহিনীর পদাধিকার অনুযায়ী একই রকম উর্দির প্রস্তাব দেন হরিয়ানার বিজেপি সাংসদ তথা প্রাক্তন লেফ্টেন্যান্ট জেনারেল দেবেন্দ্র পল বস্য। তবে এর যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তোলেন রাহুল। তাঁর মতে, রাজনীতিকরা কেন এ বিষয়ে আলোচনা করবেন বা সিদ্ধান্ত নেবেন? বৈঠকে উপস্থিত চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়তের সামনেই তিনি বলেন, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সেনাবাহিনীতে কি কোনও উপযুক্ত ব্যক্তি নেই? তবে রাহুলকে নিজের মতামত ব্যক্ত করারই সুযোগ দেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি। এর পর বৈঠক ছেড়ে আচমকাই বেরিয়ে যান রাহুলরা।

আরও পড়ুন: সরকারি না বেসরকারি তহবিল? পিএম কেয়ার্স নিয়ে ফের নয়া বিতর্ক

আরও পড়ুন: ‘মদমুক্ত’ রাজ্য হওয়া সত্ত্বেও রমরমা বিহারে‌! পানের হার বেশি গ্রামে, দাবি সমীক্ষায়

Advertisement


রাহুলের প্রস্থানের পর বৈঠক ছাড়েন দৃশ্যতই বিব্রত জেনারেল বিপিন রাওয়ত। ফলে বাধ্য হয়েই বৈঠক মুলতুবি করতে হয় প্যানেলের চেয়ারম্যানকে।

আরও পড়ুন

Advertisement