Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
National News

জলে টইটম্বুর প্রণবের মাঠ, খরার বিদর্ভ বলছে ‘আশীর্বাদ’

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে হাইপ্রোফাইল সমারোপ সমারোহ আয়োজনের সময় সঙ্ঘ কার্যকর্তাদের মাথাতেই আসেনি, এমন বৃষ্টি শুরু হতে পারে অনুষ্ঠানের আগের দিন থেকে।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে হাইপ্রোফাইল সমারোপ সমারোহ আয়োজনের সময় সঙ্ঘ কার্যকর্তাদের মাথাতেই আসেনি, এমন বৃষ্টি শুরু হতে পারে অনুষ্ঠানের আগের দিন থেকে।  —ফাইল চিত্র।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে হাইপ্রোফাইল সমারোপ সমারোহ আয়োজনের সময় সঙ্ঘ কার্যকর্তাদের মাথাতেই আসেনি, এমন বৃষ্টি শুরু হতে পারে অনুষ্ঠানের আগের দিন থেকে। —ফাইল চিত্র।

ঈশানদেব চট্টোপাধ্যায়
নাগপুর শেষ আপডেট: ০৭ জুন ২০১৮ ১১:৫৯
Share: Save:

প্রবল বৃষ্টি হয়েছে বুধবার রাত থেকে। নাগপুরের আকাশ বৃহস্পতিবার সকালেও মেঘলা। রেশিম বাগে যে মাঠে সঙ্ঘ শিক্ষা বর্গের প্রশিক্ষণ সমাপ্তি অনুষ্ঠান হওয়ার কথা, জলে টইটম্বুর সেই মাঠ। সকাল থেকে সব কাজ ফেলে তাই মাঠের জল বার করতে শুরু করেছেন স্বয়ংসেবকরা। তবে আবার বৃষ্টির ভ্রূকুটি রয়েছে। তাই বিকল্প ম্যারাপ বাঁধার তোড়জোড়ও শুরু হয়েছে, যা বৃষ্টি আটকাতে পারবে।

Advertisement

মহারাষ্ট্রের খরাক্লিষ্ট বিদর্ভ অঞ্চলের সবচেয়ে বড় শহর এই নাগপুর। গত বেশ কয়েক বছর ধরে বৃষ্টি প্রায় হয়ইনি গোটা বিদর্ভের। কিন্তু এ বার উল্টো ছবি। বর্ষার মরসুম আসার আগেই বৃষ্টি শুরু হয়ে গিয়েছে বিদর্ভে। বুধবার রাত থেকে প্রবল বর্ষণ হয়েছে নাগপুর এবং সংলগ্ন এলাকায়। সকালেও রাস্তা-ঘাট ভেজা। আকাশের আয়োজন বলছে, আরও বৃষ্টি হতে পারে আজ।

প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের উপস্থিতিতে হাইপ্রোফাইল সমারোপ সমারোহ আয়োজনের সময় সঙ্ঘ কার্যকর্তাদের মাথাতেই আসেনি, এমন বৃষ্টি শুরু হতে পারে অনুষ্ঠানের আগের দিন থেকে। বৃহস্পতিবার সকাল থেকে তাই নাজেহাল দশা সঙ্ঘ সদর দফতরের। গভর্নর কোঠি (রাজভবন) থেকে বেরিয়ে প্রণববাবু রেশিম বাগ ময়দানে পৌঁছনোর আগে এত জল কী ভাবে বার করা যাবে, সবচেয়ে বড় মাথাব্যথা তা নিয়েই। জল বেরোলেও, কাদামাঠে কী ভাবে অনুষ্ঠান হবে প্রশ্ন রয়েছে তা নিয়েও।

কী অবস্থা সমারোপ অনুষ্ঠানের প্রস্তুতির। দেখুন ভিডিয়ো

Advertisement

ড্যামেজ কন্ট্রোলের কাজ অবশ্য প্রবল তৎপরতায় শুরু হয়েছে। বুলডোজার, আর্থমুভার লাগিয়ে মাটি এবং রাবিশ ফেলা হয়েছে মাঠের নিচু অংশগুলিতে। তবে তাতে পুরো পরিস্থিতি সামাল দেওয়া যাবে কি না, সঙ্ঘ সদর দফতর সে বিষয়ে নিশ্চিত নয়।

এমন অপ্রত্যাশিত বর্ষণে অবশ্য অখুশি নয় নাগপুর। অখুশি নন সঙ্ঘ কার্যকর্তারাও। অনুষ্ঠান যতই হাইপ্রোফাইল হোক, দীর্ঘ খরা কাটিয়ে বর্ষাকে ফিরে পাওয়া বিদর্ভের কাছে এখন অনেক বেশি গুরুত্বপূর্ণ। বৃষ্টিতে তাই ‘ফিল-গুড’ হাওয়া নাগপুরে। ‘ফিল-গুড’ মেজাজেই সকাল থেকে মাঠের জল বার করার কাজ করছেন তরুণ স্বয়ংসেবকরা। বিদর্ভ অঞ্চলের সঙ্ঘ মুখপাত্র অনিল সাম্বরে বললেন, “এতটা বৃষ্টি হবে আমরা ভাবিনি। কিন্তু অসুবিধা হবে না। প্রণবদা এবং ভাগবতজি যেখানে বসবেন, এবং মিডিয়ার বসার বন্দোবস্ত করা হচ্ছে, তার মাথায় আমরা ওয়াটার প্রুফিংয়ের ব্যবস্থা করছি। অনুষ্ঠানের সময় বৃষ্টি হলেও সমস্যা হবে না বলে আশা করছি।”

অনুষ্ঠানের মাঠ থেকে এত জল কী ভাবে বার করা যাবে, সবচেয়ে বড় মাথাব্যথা তা নিয়েই। —নিজস্ব চিত্র।

প্রধান অতিথির মাথায় উপরে ওয়াটার প্রুফিং থাকছে। সংবাদমাধ্যমের জন্যও তেমনই ব্যবস্থা হচ্ছে। কিন্তু রেশিম বাগ ময়দানে সারিবদ্ধ স্বয়ংসেবকদের কী হবে? বৃষ্টি এলে তাঁরা তো ভিজবেন। তরুণ স্বয়ংসেবকরা সোৎসাহে বললেন, “পরোয়া করছি না ভাও, অনেক বছর বৃষ্টিতে ভিজিনি।”

আরও পড়ুন: অনুষ্ঠানের ২৪ ঘণ্টা আগেই প্রণব নাগপুরে, কিন্তু সঙ্ঘের আপ্যায়ন থেকে দূরে

আরও পড়ুন: ওদের কোনও সুযোগ দিয়ো না বাবা’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.