Advertisement
০১ মে ২০২৪
Chandrayaan-3

‘চাঁদ বিজয়’-এর কৃতিত্ব চন্দ্রযানের যাত্রীদের দিয়ে বসলেন রাজস্থানের মন্ত্রী!

রাজস্থানের মন্ত্রীর বিতর্কিত মন্তব্য সমাজমাধ্যমে ভাইরাল হতেই নেটাগরিকদের মধ্যে হাসাহাসি শুরু হয়ে যায়। মন্ত্রীর ‘অজ্ঞানতা’ নিয়েও কটাক্ষ করেন কেউ কেউ।

Rajasthan Ministers faux pas, I salute passengers of Chandrayaan-3

চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম (বাঁ দিকে)। রাজস্থানের ক্রীড়ামন্ত্রী অশোক চাঁদনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১১:০২
Share: Save:

বেফাঁস মন্তব্য করে রাজস্থান সরকারের অস্বস্তির কারণ হলেন সে রাজ্যের ক্রীড়ামন্ত্রী অশোক চাঁদনা। তৃতীয় চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম চাঁদের মাটি ছোঁয়ার আগেই সংবাদমাধ্যমের তরফে অশোককে ইসরোর চন্দ্রাভিযান নিয়ে প্রশ্ন করা হয়। তখনই চন্দ্রযানের যাত্রীদের সেলাম ঠুকে বসেন তিনি। মন্ত্রীর ওই মন্তব্য সমাজমাধ্যমে ভাইরাল হতেই নেটাগরিকদের মধ্যে হাসাহাসি শুরু হয়ে যায়। মন্ত্রীর ‘অজ্ঞতা’ নিয়েও কটাক্ষ করেন কেউ কেউ।

বুধবার বিকেলে রাজস্থানে একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওই মন্ত্রী। সেই সময় তাঁকে চন্দ্রযানের সাফল্য নিয়ে প্রশ্ন করা হয়। তখনও অবশ্য চাঁদের মাটিতে পা রাখেনি ল্যান্ডার বিক্রম। মন্ত্রী বলেন, “আমরা যদি চাঁদে অবতরণে সফল হই, তবে আমি ধন্যবাদ জানাতে চাই যাত্রীদের।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “আমাদের দেশ বিজ্ঞান এবং মহাকাশ গবেষণায় এক বড় পদক্ষেপ করেছে। আমি দেশবাসীকে এর জন্য ধন্যবাদ জানাতে চাই।’’

বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে পূর্ব নির্ধারিত সময়েই চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করে চন্দ্রযান-৩। বৃহস্পতিবার সকালে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো বিক্রমের অবতরণের ১৪ ঘণ্টা পর এক্স হ্যান্ডলে (টুইটার) পোস্ট করে জানায় যে, বিক্রমের পেটের কাছের দরজাটি খুলে সেখান থেকে ঢালু পথ বেয়ে সামনের দিকে এগিয়ে ধীরে ধীরে বাইরে বেরিয়ে আসে প্রজ্ঞান। চাঁদের মাটিতে ঘুরে ঘুরে এই রোভারই এখন কাজ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE