Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rainfall In Rajasthan

১০০ বছরে সর্বোচ্চ বৃষ্টি মরুরাজ্য রাজস্থানে! আরও বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর

মে মাসে ৬০ মিলিমিটারের বেশি বৃষ্টি শেষ বার হয়েছিল ১৯১৭ সালে। সে বছর ৭১.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছিল রাজস্থানে। ১০০ বছরের বেশি সময় পরে আবার প্রবল বর্ষণ হল মরুরাজ্যে।

Rajasthan sees record breaking rain in May after 100 years weather office

বৃষ্টিতে জলমগ্ন রাজস্থান। —পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১০:৪৬
Share: Save:

মরুরাজ্য হিসাবেই পরিচিত। কিন্তু মে মাসে, দেশে বর্ষা ঢোকার আগেই এত বর্ষণ বিগত ১০০ বছরে দেখেনি রাজস্থান! আবহাওয়া দফতরের তরফে প্রকাশিত পরিসংখ্যান বলছে, চলতি বছরে মে মাসে ৬২.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে সে রাজ্যে। গত বছর এই একই মাসে বর্ষণের পরিমাণ ছিল মাত্র ১৩.৬ মিলিমিটার! অর্থাৎ, গত বছরের তুলনায় এই বছর মে মাসে প্রায় ৫ গুণ বেশি বৃষ্টি হয়েছে রাজস্থানে। আরও কয়েক দিন ভারী বর্ষণ চলবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

মে মাসে ৬০ মিলিমিটারের বেশি বৃষ্টি শেষ বার হয়েছিল ১৯১৭ সালে। সে বছর ৭১.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছিল রাজস্থানে। ১০০ বছরের বেশি সময় পরে আবার প্রবল বর্ষণ হল মরুরাজ্যে। এটা জলবায়ু পরিবর্তনের কোনও ইঙ্গিত কি না, তার কোনও সদুত্তর পাওয়া যায়নি আবহাওয়া দফতরের তরফে। এই বিষয়ে নিবিড় পর্যবেক্ষণ এবং আরও কয়েকটি বছরের বৃষ্টিপাতের হার বিচার করার পরেই জানানো যাবে বলে জানিয়েছেন আবহবিদেরা।

মূলত ভূমধ্যসাগরীয় অঞ্চলে ঘন ঘন পশ্চিমি ঝঞ্ঝা তৈরি হওয়ার ফলেই রাজস্থানে এই ভারী বর্ষণ চলছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এই ঝঞ্ঝার কারণেই অসময়ে বৃষ্টিপাত হয় দেশের উত্তর-পশ্চিমের রাজ্যগুলিতে। আগামী মঙ্গলবার পর্যন্ত রাজস্থানে বৃষ্টি হতে পারে। ভারী বর্ষণের সতর্কতা জারি হয়েছে জোধপুর, অজমের, জয়পুর এবং ভরতপুরের মতো শহরগুলিতে। রবিবার এবং সোমবার বৃষ্টির প্রাবল্য বাড়তে পারে। বুধবার থেকে কমতে পারে বৃষ্টি। ধীরে ধীরে বাড়তে পারে তাপমাত্রাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE