×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

অন্তঃসত্ত্বা দলিত মহিলাকে মার উচ্চবর্ণের ব্যক্তিদের

সংবাদ সংস্থা
জয়পুর ২২ মার্চ ২০২১ ১৬:০৩
দলিত মহিলা।

দলিত মহিলা।
ছবি ভিডিয়ো থেকে নেওয়া।

জমি নিয়ে বিবাদ। সে জন্য এক দলিত পরিবারের সদস্যদের নিগ্রহ করার অভিযোগ উঠল উচ্চবর্ণের প্রতিবেশীর বিরুদ্ধে। সেই ঘটনায় এক অন্তঃসত্ত্বা মহিলাকেও মারধরের অভিযোগ উঠেছে। কিন্তু নিগৃহিত পরিবারের দাবি, শুরুতে পুলিশের কাছে অভিযোগ জানালেও তারা এর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি। তবে দলিত মহিলাকে মারের ভিডিয়ো নেটমাধ্যমে ভাইরাল হতেই নড়েচড়ে বসে পুলিশ। দায়ের করা হয় মামলা। গ্রেফতার করা হয় ৪ জনকে।

রাজস্থানে রালি জেলার বাসিন্দা অশোককুমার মেঘওয়ালের পরিবার। তাঁরা দলিত। গত ১৫ মার্চ রোহতক পুলিশের কাছে অশোক অভিযোগ করেন, তাঁর পরিবারকে খুনের হুমকি দিচ্ছেন উচ্চবর্ণের কিছু ব্যক্তি। ঠাকুর হুকুম সিংহ রাজপুত-সহ ৬ জনের বিরুদ্ধে অভিযোগও দায়ের করেন তিনি। এই ঘটনার ৩ দিন পরই অভিযুক্তরা হামলা চালায় বলে অভিযোগ।

অশোক বলেছেন, ‘‘শুক্রবার পুলিশ কোনও ব্যবস্থা নেয়নি। ১০-১২ জন আমাদের উপর হামলা চালিয়েছিল। আমাদের নিগ্রহ করা হয়েছে। আমার মা এবং অন্তঃসত্ত্বা বোনকেও মারধর করা হয়েছে।’’ রাজস্থানের মুখ্যমন্ত্রী, জেলার পুলিশ সুপার এবং স্থানীয় প্রশাসনকে চিঠিও লিখেছিলেন বলে দাবি করেছেন অশোক। জমি বিবাদ নিয়ে ২০১৯ সাল থেকে তাঁদের উপর অত্যাচার চালানো হচ্ছে বলে অভিযোগ অশোকের।

Advertisement

দলিত মহিলাদের মারধর করার ভিডিয়ো নেটমাধ্যমে ভাইরাল হয়। ভীম আর্মির প্রধান চন্দ্রশেখর আজাদও তা শেয়ার করেন। ভিডিয়ো ভাইরাল হতেই নড়েচড়ে বসে পুলিশ। এক অফিসার জানিয়েছেন, ইতিমধ্যেই চারজন অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজেও চলছে তল্লাশি। পাশাপাশি ওই দলিত পরিবারকে নিরাপত্তা দেওয়া হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।


Advertisement