Advertisement
২০ জুলাই ২০২৪
Pak Occupied Kashmir

পাক অধিকৃত কাশ্মীর ভারতের সঙ্গে জুড়ে যাবে! আত্মবিশ্বাসী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ আর কী বললেন?

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ জানান, ভারত পাক অধিকৃত কাশ্মীরকে দখল না করলেও, সেখানকার পরিস্থিতির জন্য এলাকাটি ভারতের সঙ্গে জুড়ে যাবে। তার কারণও ব্যাখ্যা করেছেন তিনি।

রাজনাথ সিংহ।

রাজনাথ সিংহ। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৪ ২০:২৭
Share: Save:

পাক অধিকৃত কাশ্মীর ভারতের সঙ্গে জুড়ে যাবে। প্রত্যয়ী সুর শোনা গেল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের গলায়। সম্প্রতি ‘ইন্ডিয়া টিভি’র ‘আপ কি আদালত’ অনুষ্ঠানে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজনাথ। সেখানেই তিনি জানান যে, ভারত পাক অধিকৃত কাশ্মীরকে দখল না করলেও, সেখানকার পরিস্থিতির জন্য এলাকাটি ভারতের সঙ্গে জুড়ে যাবে। তার কারণও ব্যাখ্যা করেছেন মোদী মন্ত্রিসভার এই সদস্য।

অনুষ্ঠানে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফের কাশ্মীর সংক্রান্ত সাম্প্রতিক মন্তব্য নিয়ে রাজনাথকে প্রশ্ন করা হয়। প্রতিরক্ষামন্ত্রী বলেন, “ওরা কখনও কাশ্মীর দখল করতে পারবে? পাক অধিকৃত কাশ্মীর নিয়ে ওদের ভয় পাওয়া উচিত।” তার পরই তাঁর সংযোজন, “আমি দেড় বছর আগেই বলেছিলাম, আমাদের পাক অধিকৃত কাশ্মীরে হামলা চালানো বা সেটি দখল করার কোনও প্রয়োজন নেই। কিন্তু ওখানে এমন পরিস্থিতি যে পাক অধিকৃত কাশ্মীরের মানুষেরাই ভারতের সঙ্গে জুড়ে যেতে চাইছেন।”

পাক অধিকৃত কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সরকারের কোনও পরিকল্পনা রয়েছে কি না, এই প্রশ্নের উত্তরে রাজনাথ বলেন, “আমরা কখনও অন্য দেশকে আক্রমণ করতে যাই না। ভারতের চরিত্র এটাই যে, তারা কখনও বিশ্বে কোনও দেশকে আক্রমণ করে না, তাদের কারও এক ইঞ্চি জমিও দখল করে না। কিন্তু পাক অধিকৃত কাশ্মীর আমাদের। আমি আত্মবিশ্বাসী যে, পাক অধিকৃত কাশ্মীর ভারতের সঙ্গে মিশে যাবে।”

গত ফেব্রুয়ারি মাসে পাক অধিকৃত কাশ্মীরের অন্যতম রাজনৈতিক কর্মী আমজাদ আয়ুব মির্জা দাবি করেছিলেন যে, সেখানকার মানুষ পাকিস্তান সরকারের উপর বিরক্ত এবং তাঁরা সকলেই ভারতের সঙ্গে জুড়তে চাইছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

POK Rajnath Singh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE