Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Kapil Sibal

Jayant Chaudhary: সিব্বলের পর এ বার রাজ্যসভা ভোটে অখিলেশের সমর্থন জাঠ নেতা জয়ন্তকে

অখিলেশকে সঙ্গে নিয়ে বুধবার উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভা ভোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কপিল সিব্বল।

কপিল সিব্বল, অখিলেশ যাদব এবং জয়ন্ত চৌধুরী।

কপিল সিব্বল, অখিলেশ যাদব এবং জয়ন্ত চৌধুরী। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লখনউ শেষ আপডেট: ২৬ মে ২০২২ ১৩:৪৩
Share: Save:

কংগ্রেস-ছুট কপিল সিব্বলের পর এ বার রাষ্ট্রীয় লোকদল (আরএলডি) সভাপতি জয়ন্ত চৌধুরী। উত্তরপ্রদেশে আসন্ন রাজ্যসভা ভোটের জন্য আরও এক প্রার্থীকে সমর্থনের ঘোষণা করলেন সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব। বৃহস্পতিবার এসপি-র তরফে এক টুইট-বার্তায় বলা হয়েছে, ‘জয়ন্ত চৌধুরী এসপি এবং আরএলডি-র যৌথ প্রার্থী হিসেবে রাজ্যসভা ভোটে লড়বেন।’প্রসঙ্গত, অখিলেশকে সঙ্গে নিয়ে বুধবার উত্তরপ্রদেশ থেকে রাজ্যসভা ভোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সিব্বল। এসপি সমর্থিত নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়ার ঘোষণা করে সিব্বল জানান, গত ১৬ মে কংগ্রেসের সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি।

আগামী ১০ জুন দেশের ১৫ রাজ্যে ৫৭টি রাজ্যসভা আসনে ভোট হবে। এর মধ্যে উত্তরপ্রদেশের ১১টি আসন রয়েছে। সে রাজ্যের বিধানসভার পাটিগণিত বলছে, এর মধ্যে শাসকদল বিজেপি ৮ এবং প্রধান বিরোধী দল এসপি ৩টি আসনে জিততে পারে। বুধবার সিব্বলের পাশাপাশি এসপি প্রার্থী হিসেবে মনোনয়ন পেশ করেছিলেন জাভেদ আলি খান।

রাজনৈতিক মহলের একাংশের অনুমান ছিল অখিলেশ তৃতীয় আসনটিতে তাঁর স্ত্রী ডিম্পলকে প্রার্থী করতে পারেন। কিন্তু শেষ পর্যন্ত সহযোগী দলের নেতা জয়ন্তকেই বেছে নিলেন তিনি। প্রয়াত প্রাক্তন উপপ্রধানমন্ত্রী চরণ সিংহের নাতি তথা প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিংহের নাতি জয়ন্ত পশ্চিম উত্তরপ্রদেশে প্রভাবশালী জাঠ নেতা হিসেবে পরিচিত। চলতি বছর বিধানসভা ভোটে এসপি-র সঙ্গে জোট করে লড়েছিল তাঁর দল আরএলডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE