Advertisement
১১ মে ২০২৪
Reserve bank of India

RBI: তিন বছরে প্রথম বার রেপো রেট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক, ঘোষণা হতেই সেনসেক্সে পতন

শীর্ষ ব্যাঙ্কের অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির বৈঠকে এই ব্যাপারে একমত হয়েছেন কমিটির সদস্যরা। তার পরেই রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ মে ২০২২ ১৪:৪২
Share: Save:

রেপো রেট বৃদ্ধি করল রিজার্ভ ব্যাঙ্ক। দেশের শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, যে ভাবে দেশে দ্রব্যমূল্য বেড়ে চলেছে, তাতে রাশ টানতেই এই সিদ্ধান্ত। এর ফলে ঋণে সুদের হার বাড়তে চলেছে বলে মনে করা হচ্ছে।

বুধবারের আচমকা এই ঘোষণায় শীর্ষ ব্যাঙ্ক জানিয়েছে, রিজার্ভ ব্যাঙ্কের রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৪.৪ শতাংশ করা হয়েছে। ক্যাশ রিজার্ভ রেশিয়ো বৃদ্ধি করা হয়েছে ৫০ বেসিস পয়েন্ট। এর ফলে গ্রাহককে লাগামছাড়া ঋণ দেওয়ার ব্যাপারে ব্যাঙ্কগুলিকেও কিছুটা নিয়ন্ত্রণ করা হল বলে মনে করা হচ্ছে।

অর্থনৈতিক বিশেষজ্ঞদের ব্যাখ্যা, এই সিদ্ধান্তের ফলে মানুষ শুধুমাত্র প্রয়োজনীয় জিনিস কিনতেই অর্থ ব্যয় করবেন। সহজলভ্য ঋণ না পাওয়ায় বিলাসবহুল দ্রব্য কেনাকাটার প্রবণতা কমবে সাধারণ মানুষের মধ্যে। সে ক্ষেত্রে চাহিদা কমলে দামও কমতে পারে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের অর্থনৈতিক নীতি নির্ধারক কমিটির বৈঠকে এই ব্যাপারে একমত হয়েছেন কমিটির সদস্যরা। তার পরেই রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করে রিজার্ভ ব্যাঙ্ক। তবে ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই বিপুল পতন হয় সেনসেক্সে। মুহূর্তেই ১১০০ পয়েন্ট নেমে যায় শেয়ার বাজারের সূচক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE