×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

টুইটারের সঙ্গে লড়াইয়ের মধ্যেই নেটমাধ্যমে নিয়ন্ত্রণ রাখতে খসড়া নীতিমালা কেন্দ্রের!

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১১ ফেব্রুয়ারি ২০২১ ২২:২৪


প্রতীকী ছবি

টুইটারের সঙ্গে লড়াইয়ে নয়া পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের। নেটমাধ্যম, ওটিটি প্ল্যাটফর্ম এবং সংবাদ সংক্রান্ত ওয়েবসাইটগুলিতে নিয়ন্ত্রণ রাখতে ইতিমধ্যেই নির্দিষ্ট বিধির খসড়া তৈরি করে ফেলেছে কেন্দ্রীয় সরকার। স্বনিয়ন্ত্রিত ওই ব্যবস্থার মধ্যে থাকবে নির্দিষ্ট নীতিমালাও। এমনটাই জানা গিয়েছে বিভিন্ন সূত্রে।

খসড়া অনুযায়ী, কেন্দ্রীয় বিভিন্ন সংস্থার তরফে পাঠানো বিভিন্ন অভিযোগ খতিয়ে দেখবেন এক জন আধিকারিক। সূত্রের মতে, সমস্ত অভিযোগের প্রতিকার নিয়েও একটি নির্দিষ্ট ব্যবস্থা তৈরি করা হবে এবং এর জন্য নির্দিষ্ট পোর্টালও থাকবে। সূত্রের মতে, ওই নজরদারি ব্যবস্থা তৈরি করবে সরকার। যা অনলাইন প্রকাশনা সংস্থা এবং স্বনিয়ন্ত্রিত ওই সংস্থার মধ্যে সমন্বয় সাধন করবে। স্থির হয়েছে, সচিব পর্যায়ের এক আধিকারিককে এই ক্ষমতা দেওয়া হবে যিনি জরুরি অবস্থায় দ্রুত ব্যবস্থা নিতে পারবেন।কোনও সাইটে প্রকাশিত কোনও বিষয় নিয়ে আদালত বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নির্দেশ দিলে তা সরাতে ৩৬ ঘণ্টা সময় দেওয়া হবে।

টুইটারের সঙ্গে লড়াইয়ের মধ্যেই কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বার্তা দেন, ‘‘আপনাদের ভারতের সংবিধান অনুসরণ করতে হবে এবং ভারতের আইন মেনে চলতে হবে।’’ তিনি আরও বলেন, ‘‘এ দেশে আপনাদের লক্ষ লক্ষ ফলোয়ার আছেন, আপনাদের ব্যবসা করার স্বাধীনতা রয়েছে। কিন্তু আপনাদের এ দেশের সংবিধান মেনে চলতেই হবে।’’ তার মধ্যেই প্রকাশ্যে এল কেন্দ্রের নয়া পদক্ষেপের কথা।

Advertisement
Advertisement