Advertisement
১৪ জুলাই ২০২৪
Baby Food

বোর্নভিটার পর সেরেল্যাক, নেসলের এই শিশুখাদ্যে রয়েছে অতিরিক্ত চিনি! কী বলছে সংস্থা?

রিপোর্টে দাবি করা হয়েছে, নেসলে সংস্থা পৃথিবীর অনেক দেশেই শিশুদের যে ফর্মুলা দুধ এবং সিরিয়াল বিক্রি করে, তাতে প্রচুর পরিমাণে মধু এবং চিনি থাকে।

image of baby food

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ১৭:৩০
Share: Save:

‘বোর্নভিটা’র পর প্রশ্নের মুখে নেসলে সংস্থার তৈরি শিশুদের খাবার। অভিযোগ, ভারতে নেসলে সংস্থার তৈরি শিশুদের খাবার সেরেল্যাকে অতিরিক্ত মাত্রায় চিনি থাকে। যেখানে ব্রিটেন, সুইৎজারল্যান্ড, জার্মানিতে সেরেল্যাকে কোনও চিনি থাকে না। এই দাবি করেছে ব্রিটিশ সংস্থা ‘পাবলিক আই’-এর একটি রিপোর্ট। রিপোর্ট প্রকাশ্যে আসতে নড়েচড়ে বসেছে ভারত। সংস্থার বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখছে তারা। সংস্থা জানিয়েছে, গত পাঁচ বছরে সেরেল্যাকে চিনির মাত্রা অনেকটাই কমিয়েছে তারা।

রিপোর্টে দাবি করা হয়েছে, নেসলে সংস্থা পৃথিবীর অনেক দেশেই শিশুদের যে ফর্মুলা দুধ এবং সিরিয়াল বিক্রি করে, তাতে প্রচুর পরিমাণে মধু এবং চিনি থাকে। ওবেসিটি-সহ অন্য রোগ প্রতিরোধের জন্য শিশুদের খাবার নিয়ে যে আন্তর্জাতিক নির্দেশিকা রয়েছে, তা মেনে এ সব খাবার তৈরি করা হয়নি। রিপোর্টে দাবি, শুধুমাত্র এশিয়া, আফ্রিকা এবং লাতিন আমেরিকার দেশগুলিতেই অতিরিক্ত চিনি মেশানো শিশু খাদ্য বিক্রি করে নেসলে। স্বাস্থ্য মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, বিজ্ঞানীদের একটি প্যানেলের সামনে এই রিপোর্ট পেশ করা হবে।

যদিও নেসলে সংস্থার এক মুখপাত্র একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, গত পাঁচ বছরে শিশুদের সিরিয়ালে চিনির পরিমাণ ৩০ শতাংশ কমানো হয়েছে। সে সব খাদ্যে চিনির পরিমাণ নিয়ে ক্রমাগত ‘পর্যালোচনা’ করা হচ্ছে। বিবৃতি দিয়ে সংস্থা আরও জানিয়েছে, ‘‘শিশুদের জন্য যে খাবার আমরা তৈরি করি, তার পুষ্টিগুণে আমরা বিশ্বাস রাখি। তাতে উচ্চমানের উপকরণ ব্যবহারেও জোর দিয়ে থাকি।’’

রিপোর্টে দেখা গিয়েছে, ভারতে ১৫ ধরনের সেরেল্যাক পাওয়া যায়। প্রতি বার একটি শিশুকে যতটা পরিমাণ সেরেল্যাক দেওয়া হয়, তাতে তিন গ্রাম করে চিনি থাকে। জার্মানি বা ব্রিটেনে ওই একই সেরেল্যাকে কোনও অতিরিক্ত চিনি থাকে না। সমীক্ষা বলছে, ইথিওপিয়া এবং তাইল্যান্ডে ওই একই পরিমাণ সেরেল্যাকে ছ’গ্রাম চিনি থাকে। রিপোর্টে আরও দাবি, নেসলে সংস্থা তাদের পণ্যে ভিটামিন, মিনারেল, অন্য উপাদানের কথা প্রকাশ করলেও অতিরিক্ত চিনির কথা জানায়নি।

২০২২ সালে নেসলে সংস্থা ভারতে ২০ হাজার কোটি টাকার সেরেল্যাক বিক্রি করেছে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, শিশুদের খাদ্যে অতিরিক্ত চিনি নেশার মতো কাজ করতে পারে। শিশুদের জন্য ক্ষতিকর। তা ছাড়া শিশুদের শরীরে এর কোনও প্রয়োজনও নেই। বড় হলে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপের মতো সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Baby Food UK
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE