Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

CoWin: কোউইন অ্যাপ থেকে তথ্য চুরি? অসত্য এবং ভিত্তিহীন অভিযোগ, দাবি স্বাস্থ্য মন্ত্রকের

কোউইন অ্যাপ হ্যাক করে ১৫ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে সেগুলো বিক্রি করা হচ্ছে। এই ধরনের একটি রিপোর্টকে ঘিরে শোরগোল পড়ে যায় গোটা দেশে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১১ জুন ২০২১ ০৮:৪৪
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কোউইন অ্যাপের কোনও তথ্যই হ্যাক হয়নি। এই খবর সম্পূর্ণ অসত্য এবং ভিত্তিহীন। এমনই দাবি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

কোউইন অ্যাপ হ্যাক করে ১৫ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা এবং সেই তথ্য বিক্রি করা হচ্ছে। বৃহস্পতিবার এই ধরনের একটি রিপোর্টকে ঘিরে শোরগোল পড়ে যায় গোটা দেশে। তড়িঘড়ি আসরে নামে স্বাস্থ্যমন্ত্রক।

স্বাস্থ্যমন্ত্রক সূত্রে জানানো হয় কোউইনের কোনও তথ্যই পাচার হয়নি। বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কম্পিউটার ইমারজেন্সি টিম বিষয়টি নিয়ে তদন্ত করছে। মন্ত্রক আরও জানিয়েছে যে, কিছু সংবাদমাধ্যমে এই ধরনের অসত্য তথ্য পরিবেশন করা হয়েছে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই রিপোর্ট সম্পূর্ণ ভুয়ো। তবে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না সরকার। তাই এ ব্যাপারে তদন্ত শুরু করেছে বৈদ্যুতিন এবং প্রযুক্তি মন্ত্রকের বিশেষজ্ঞ দল।

Advertisement

এমপাওয়ার্ড গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন(কোউইন)-এর চেয়ারম্যান আর এস শর্মা এ বিষয়ে বলেন, “গ্রাহকদের তথ্য ফাঁস হওয়ার যে খবর আসছে তার কোনও ভিত্তি নেই।” তিনি আরও বলেন, “এ ধরনের ভুয়ো খবর নেটমাধ্যমে ছড়িয়ে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা করা হচ্ছে। কোউইন অ্যাপে গ্রাহকদের যে তথ্য রয়েছে তা সম্পূর্ণ সুরক্ষিত।”

কোউইন অ্যাপের নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠায় গত মাসেই কেন্দ্র জানিয়েছিল, এই অ্যাপ অত্যন্ত নিরাপদ এবং সুরক্ষিত। টিকা সংক্রান্ত তথ্যই হোক বা গ্রাহকদের কোনও তথ্য, কোনও কিছুই অসুরক্ষিত নয়। এই অ্যাপ হ্যাক করা সম্ভব নয়।

আরও পড়ুন

Advertisement