Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Sikkim Flood

বৃষ্টিতে থমকে উদ্ধারকাজ, সন্ধ্যায় গেল হেলিকপ্টার

উত্তর সিকিমে হড়পা বান ও ধসের পরে গত কয়েক দিনে দেহ উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি। অধিকাংশেরই খোঁজ মেলেনি এখনও। রাজ্য প্রশাসনের পাশাপাশি উদ্ধার কাজে হাত বাড়িয়েছে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী।

Sikkim flash flood

প্রবল বৃষ্টিতে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। —ফাইল চিত্র।

বিতান ভট্টাচার্য
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ০৮:৫৩
Share: Save:

সারা দিন প্রবল বৃষ্টিতে উদ্ধারকাজ থমকে থাকার পরে সন্ধ্যার মুখে ভারতীয় বায়ুসেনার একটা এমআই ১৭ হেলিকপ্টার উত্তর সিকিমের মঙ্গন হেলিপ্যাড থেকে আটকে পড়া ৩২ জনকে নিয়ে গ্যাংটকে পৌঁছল।

তার আগে সারা দিন প্রস্তুতি থাকলেও দিনভর বৃষ্টির কারণে থমকে গেল মঙ্গন থেকে পর্যটকদের বাগডোগরা নিয়ে আসার প্রক্রিয়া। মঙ্গন জেলা প্রশাসনের পক্ষ থেকে রবিবার জানানো হয়েছে, এখনও এমন কয়েকশো অভিযাত্রী আটকে আছেন। যাঁদের মধ্যে মোটরবাইক ও গাড়ি চালিয়ে যাওয়া অভিযাত্রীরাও আছেন। তাঁদের দ্রুত সুস্থ ভাবে ফেরানোর জন্যই ‘এয়ারলিফ্ট’ বা হেলিকপ্টার করে ফিরিয়ে আনার কাজ শুরু হয়েছিল তিন দিন আগে। কিন্তু আবহাওয়া খারাপ হওয়ায় রবিবার সকাল থেকে উদ্ধারকাজ সম্ভব হয়নি বলে মঙ্গন জেলার অতিরিক্ত জেলাশাসক সোনম তোপগে জানিয়েছেন।

উত্তর সিকিমে হড়পা বান ও ধসের পরে গত কয়েক দিনে দেহ উদ্ধার করা হয়েছে বেশ কয়েকটি। অধিকাংশেরই খোঁজ মেলেনি এখনও। রাজ্য প্রশাসনের পাশাপাশি উদ্ধার কাজে হাত বাড়িয়েছে কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। আটকে পড়া পর্যটকদের মনোবল অটুট রাখতে সকাল থেকে লাইন করে তাঁদের দাঁড় করিয়ে কে কোথায় থাকেন জানার পাশাপাশি বাড়ি ফেরানোয় ভরসা জোগাচ্ছে ভারতীয় সেনা, তার ছবি ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। আটকে পড়া পর্যটকদের বাড়ি ফেরানোয় হাত বাড়িয়েছে হ্যাম রেডিয়োও।

রবিবার এ রাজ্যের বহু পর্যটক শিলিগুড়ি অবধি ফিরতে পারবেন বায়ুসেনার চপারে, এমনটাই আশা করেছিলেন। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য তাঁদের আরও একদিন আটকে থাকতে হল। সোনম বলেন, ‘‘শুধু পর্যটক নন, জরুরি কারণে (বিশেষত অসুস্থতার জন্য) যাঁদের স্থানান্তরিত করা দ্রুত দরকার, রবিবার তাঁদের নিয়ে তিনটি এমআই-১৭ হেলিকপ্টারের তিন দফায় শিলিগুড়ি উড়ে যাওয়ার কথা ছিল। সব রকম প্রস্তুতি থাকলেও আবহাওয়ার কারণে দিনভর অপেক্ষা করেও পাঠানো যায়নি। সোমবার ফের চেষ্টা করা হবে এয়ারলিফ্টের।’’

রবিবার সকাল থেকে দফায় দফায় উত্তর সিকিমে লাচুং, লাচেন থেকেও পর্যটদের আকাশপথে উড়িয়ে আনার পরিকল্পনা তৈরি হয়। কিন্তু টানা বৃষ্টি, হাওয়া এবং কমতে থাকা আলোর জন্য সেই পরিকল্পনা বারবার বাতিল করতে হয়েছে। বেসরকারি একটি সূত্রে ৮৯ জন পর্যটককে হেলিকপ্টার দিয়ে উদ্ধার করার কথা চাউর হলেও রাত অবধি সরকারি ভাবে সিকিম সরকার, সেনাবাহিনী খবরের কোনও সত্যতা স্বীকার করেনি। তবে সেনা, এনডিআরএফ ও আইটিবিপি উদ্ধার কাজে পুরোদমে লেগে পড়েছে।

এ দিন উত্তর সিকিমে আটকে থাকা গুটি কয়েক পর্যটককে উদ্ধার করা হয়েছে। রবিবার উদ্ধার হওয়া ওই পর্যটকদের মধ্যে মধ্যে ৫ জন কলকাতার, ৩ জন দিল্লি এবং দু’জন কন্যাকুমারীর। কলকাতার ওই পর্যটক দলটি আটকে পড়েছিল জংগুতে। বাকিরা চুংথাংয়ের। এর বাইরে চুংথাংয়ের একাংশে আটকে থাকা তাইল্যান্ডের ৫ এবং হরিয়ানার ৮ জন পর্যটককেও উদ্ধার করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sikkim Flood sikkim NDRF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE