Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Birender Singh Dhanoa

‘সে দিন অভিনন্দন রাফাল ওড়ালে বদলে যেত পরিস্থিতি’, দাবি প্রাক্তন বায়ুসেনা প্রধানের

শনিবার বম্বে আইআইটি-র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন চিফ এয়ার মার্শাল বিএস ধানোয়া। সেখানে রাফাল প্রসঙ্গ টেনে আনেন তিনি।

প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। —ফাইল চিত্র

প্রাক্তন বায়ুসেনা প্রধান বিএস ধানোয়া। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ১৫:১৯
Share: Save:

চাপা পড়ে যাওয়া রাফাল বিতর্ক নিয়ে এ বার মন্তব্য করলেন প্রাক্তন চিফ এয়ার মার্শাল বিএস ধানোয়া। শনিবার, মুম্বইয়ের একটি অনুষ্ঠানে তিনি দাবি করলেন, এই ধরনের বিতর্ক প্রতিরক্ষা সরঞ্জাম কেনার প্রক্রিয়া ব্যাহত করে দেয়। অভিনন্দন বর্তমান মিগ ২১-এর বদলে রাফাল বিমান চালালে পরিস্থিতি অন্যরকম হত বলেও দাবি করেছেন ধানোয়া।

শনিবার বম্বে আইআইটি-র অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন চিফ এয়ার মার্শাল বিএস ধানোয়া। সেখানে রাফাল প্রসঙ্গ টেনে আনেন তিনি। বলেন, ‘‘বালাকোট হামলার পর, সেই সময় উইং কমান্ডার অভিনন্দন বর্তমান মিগ-২১-এর বদলে রাফাল বিমান চালালে ফলাফল পুরোপুরি আলাদা হত।’’ লোকসভা নির্বাচনের আগে ঝড় তোলা রাফাল বিতর্ক নিয়ে সুপ্রিম কোর্টের রায়কে ‘দুর্দান্ত সিদ্ধান্ত’ বলেই ব্যাখ্যা করেছেন ধানোয়া। সেই প্রসঙ্গেই তিনি বলেন, “আমি সর্বদা ব্যক্তিগত ভাবে মনে করি যে, প্রতিরক্ষা সরঞ্জাম কেনার বিষয়টি নিয়ে রাজনীতি হলে পুরো প্রক্রিয়াটিই পিছিয়ে যায়।’’ শুধু রাফাল নয়, বফর্স প্রসঙ্গ টেনে ধানোয়া বলেন, ‘‘কামানগুলি ভাল হওয়া সত্ত্বেও ওই চুক্তি নিয়েও বিতর্ক তোলা হয়েছিল।’’

এ দিন ধানোয়া আরও যোগ করেন, ‘‘বাস্তব হচ্ছে, এমন বিতর্ক তৈরি হলে প্রতিরক্ষা ক্ষেত্রের আধুনিকিকরণ ধাক্কা খায়।’’ গত সেপ্টেম্বরে চিফ এয়ার মার্শাল পদ থেকে অবসর নিয়েছেন বিএস ধানোয়া। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন রাকেশ কুমার সিংহ ভাদৌরিয়া।

অবশ্য ২০১৬ সালে ফরাসি সংস্থা দাসো অ্যাভিয়েশনের সঙ্গে হওয়া ৫৯ হাজার কোটি টাকার চুক্তি অনুযায়ী প্রথম লপ্তে যে ৩৬টি রাফাল বিমান ভারতের পাওয়ার কথা, তার সব ক’টি এ দেশে পৌঁছবে ২০২২ সালের মে-র মধ্যে। তার আগে গত ৯ অক্টোবর ফ্রান্সের বোর্দোয় আনুষ্ঠানিক ভাবে প্রথম রাফাল বিমানের চাবি পান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE