Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Security Council

নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্য হবেই ভারত: জয়শঙ্কর

ভারত মহাসাগর সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে পারথ্ শহরে গিয়েছিলেন জয়শঙ্কর। সেখানে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে আলাপচারিতায় তিনি জানান, ‘‘আমরা নিরাপত্তা পরিষদে (স্থায়ী সদস্যপদে) পৌঁছব।”

An image of S Jaishankar

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:০৭
Share: Save:

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর একশো শতাংশ নিশ্চিত যে ভারত এক দিন নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পাবে। কিন্তু সেই প্রাপ্তি সহজ হবে না বলেই মনে করেন তিনি। কারণ বহু রাষ্ট্র ভারতকে আটকাতে চায়। শুক্রবার অস্ট্রেলিয়া সফরের শেষ ভাগে এ কথা জানিয়েছেন বিদেশমন্ত্রী।

ভারত মহাসাগর সম্মেলনে যোগ দিতে দু’দিনের সফরে পারথ্ শহরে গিয়েছিলেন জয়শঙ্কর। সেখানে ভারতীয় সম্প্রদায়ের সঙ্গে আলাপচারিতায় তিনি জানান, ‘‘আমরা ওখানে (স্থায়ী সদস্যপদে) পৌঁছব। আমি ১০০ শতাংশ নিশ্চিত সে ব্যাপারে। তবে এটাও বলতে চাই যে কাজটি খুব সহজ হবে না। দুনিয়া জোড়া প্রতিযোগিতা চলছে। অনেকেই আমাদের আটকাতে চাইবে। তারা স্থায়ী আসন পর্যন্ত পৌঁছনোর রাস্তাটাকে কঠিন করে তুলবে, বাধা দেবে। অনেক বিতর্ক সৃষ্টি করবে। তবে স্থায়ী সদস্যপদ পাওয়ার ব্যাপারে আজ আমি অনেকটাই আত্মবিশ্বাসী। পাঁচ বা দশ বছর আগে যতটা ছিলাম তার চেয়ে বেশিই।’’

কোভিডের টিকা তৈরির পর থেকেই মোদী সরকার নিজেদের ‘বিশ্বগুরু’র অবস্থানে দেখাতে চাইছে। জি২০-র আয়োজনকেও এই ‘বিশ্বগুরু’ প্রকল্পেরই আওতায় আনা হয়েছে বলে মনে করছে রাজনৈতিক শিবির। আসন্ন লোকসভা ভোটে বিষয়টি বিজেপি-কে সুবিধেজনক অবস্থানে নিয়ে যাবে বলেই দলীয় নেতৃত্বের বিশ্বাস। মোদীর দূত হিসেবে জয়শঙ্কর অস্ট্রেলিয়ার অনাবাসী ভারতীয়দের সামনে বলেন, ‘‘আমি গোটা বিশ্বে যখন ঘুরে বেড়াই প্রায়ই অনেকে আমাকে বলেন, আপনারা এমন অনেক কিছু বলতে পারেন যা আমরা পারি না। আমাদের অনেক বাধ্যবাধকতা রয়েছে।’’ জয়শঙ্কর এটাই বোঝাতে চেয়েছেন যে ভারত বহু রাষ্ট্রের সম্মিলিত স্বার্থকেই বহন করছে আন্তর্জাতিক কূটনীতিতে। বিদেশমন্ত্রীর ব্যাখ্যা, ‘‘শক্তি ক্ষেত্রে সঙ্কট, সংস্কৃতি বা ঐতিহ্য সংরক্ষণের মতো সব ক্ষেত্রেই ভারত বিশ্বের আস্থা কুড়িয়েছে। অনেক রাষ্ট্রই চায় আমাদের রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের স্থায়ী পদে দেখতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE