Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
S Jaishankar

বদলের কারিগর মোদীই: জয়শঙ্কর

পাঁচদিনের জন্য ব্রিটেন সফরে গিয়েছেন জয়শঙ্কর। গতকাল ব্রিটিশ পার্লামেন্টের কাছেই অবস্থিত ভারতীয় হাইকমিশনের দীপাবলির অনুষ্ঠানে যোগ দেন তিনি।

An image of S Jaishankar

এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৮:২২
Share: Save:

ভারতের আর্থসামাজিক পরিস্থিতি থেকে শুরু করে ব্রিটেন-সহ বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ককে বদলে দিয়েছেন একজনই। তাঁর নাম নরেন্দ্র মোদী— আজ এই দাবি করেছেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। লন্ডনে ভারতের হাইকমিশনে প্রবাসী এবং অনাবাসী ভারতীয়দের সামনে জয়শঙ্কর বলেন, ‘‘গোটা বিশ্ব পাল্টে গিয়েছে। ভারত, ব্রিটেন দ্বিপাক্ষিক সম্পর্কের সমস্ত ক্ষেত্রেও পরিবর্তন এসেছে। যদি আমাকে আপনারা প্রশ্ন করেন, ভারতে কী করে এই বদল হয়েছে? যে উত্তর দেবো, তা সকলেই জানেন। মোদীর জন্যই এই পরিবর্তন।”

পাঁচদিনের জন্য ব্রিটেন সফরে গিয়েছেন জয়শঙ্কর। গতকাল ব্রিটিশ পার্লামেন্টের কাছেই অবস্থিত ভারতীয় হাইকমিশনের দীপাবলির অনুষ্ঠানে যোগ দেন তিনি। পরে একটি বক্তৃতায় বিদেশমন্ত্রী বলেন, “বেটি বাঁচাও বেটি পড়াও, মহিলাদের জন্য শৌচালয়, আবাস যোজনা— প্রধানমন্ত্রীর সমস্ত পরিকল্পনাই সফল হয়ে দেশের রূপরেখা বদলে দিয়েছে।” ব্রিটেনের পাশাপাশি অন্য দেশগুলির সঙ্গেও ভারতের দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিবাচক দিকগুলিও উঠে এসেছে তাঁর বক্তব্যে। জয়শঙ্করের কথায়, “ভারত ও ব্রিটেনের মধ্যে দীর্ঘ জটিল সম্পর্ক রয়েছে। কিন্তু আমরা দু’দেশের মধ্যে ইতিবাচক ইতিহাস গড়ে তোলার চেষ্টা করছি।”

সমস্ত কিছু ‘ইতিবাচক ভাবে’ বদলে দেওয়ার কথা বললেও প্রায় দু’বছর কার্যত ধ্বস্তাধ্বস্তি করেও ভারত নিজের শর্তে ব্রিটেনের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করে উঠতে পারেনি। এ ব্যাপারে ব্রিটেনের দাবিদাওয়া গুলিকেও নরম করতে পারেনি নয়াদিল্লি। চলতি বছরের জি-২০ সম্মেলনে এই বিষয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনকের সঙ্গে আলোচনাও করেন মোদী। কিন্তু জট কাটার কোনও লক্ষণ এখনও স্পষ্ট নয়।

সেই প্রসঙ্গ উল্লেখ করে জয়শঙ্কর বলেন, “মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে ভারত ও ব্রিটেনের মধ্যে আলোচনা চলছে। দু’দেশই নিজেদের প্রয়োজন অনুযায়ী একমত হতে পারবে বলে আমরা আশাবাদী।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE