Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Santosh Gangwar

‘দেশে চাকরি আছে, উত্তর ভারতের প্রার্থীদের যোগ্যতা নেই’, বিতর্কিত মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রীর

চাকরিপ্রার্থীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে বিতর্ক বাধালেন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার।

সন্তোষ গাঙ্গোয়ার। — ফাইল চিত্র।

সন্তোষ গাঙ্গোয়ার। — ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৩৬
Share: Save:

আর্থিক মন্দায় ছাঁটাইয়ের কোপে বহু মানুষ। আর এর মধ্যেই চাকরিপ্রার্থীদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে বিতর্ক বাধালেন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার। তাঁর দাবি, দেশের চাকরি আছে, কিন্তু, উত্তর ভারতের কর্মপ্রার্থীদের যোগ্যতা নেই। কেন্দ্রীয় মন্ত্রীর এমন অদ্ভুত দাবির তীব্র প্রতিবাদ জানিয়েছে বিরোধী দলগুলি।

সন্তোষ গাঙ্গোয়ার বলেন, ‘‘আমি বলতে চাই, এই দেশে চাকরির কোনও অভাব নেই। নিয়োগ কর্তারা প্রায়শই অভিযোগ করেন, উত্তর ভারত থেকে তাঁরা নির্দিষ্ট কাজের জন্য যোগ্য প্রার্থী খুঁজে পেতে ব্যর্থ হয়েছেন।’’

কিছু দিন আগেই, পরিসংখ্যান ও পরিকল্পনা বাস্তবায়ন মন্ত্রকের বিবৃতিতে উঠে এসেছে সাম্প্রতিক কালে দেশে আর্থিক মন্দার ছবিটা। উৎপাদন শিল্প ও কৃষি ক্ষেত্র যে জোরাল ধাক্কা খেয়েছে তা মন্ত্রকের বিবৃতিতেই স্পষ্ট। তাই এমন সময়ে সন্তোষের এই মন্তব্য স্বাভাবিক ভাবেই বিতর্ক তৈরি করেছে। মন্তব্যের প্রতিবাদ জানিয়েছে একাধিক বিরোধী দল।

আরও পড়ুন: ভারতের সঙ্গে প্রথাগত লড়াইয়ে হারলে পরমাণু যুদ্ধের সম্ভাবনা দেখছেন ইমরান

কেন্দ্রীয় মন্ত্রীর এমন মন্তব্যের সমালোচনা করেছে কংগ্রেস। লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বলেন, ‘‘এটা সরকারের অসফলতা ও নিষ্ক্রিয়তা। আর সেটাকেই স্বীকৃতি দিচ্ছেন সন্তোষ গাঙ্গোয়ার। যদি যোগ্য চাকরিপ্রার্থী না পাওয়া যায় তাহলে মানতে হবে সরকার যে বড় বড় কথা বলছে আসলে বাস্তবে তার প্রয়োগ হচ্ছে না। এর অর্থ ‘সবকা সাথ, সবকা বিকাশ’ হচ্ছে না। তাই সবার বিশ্বাসও থাকছে না।’’ খোঁজা সত্ত্বেও উপযুক্ত প্রার্থী মিলছে না এমন কত পদ রয়েছে সেই পরিসংখ্যানও শ্রম মন্ত্রককে প্রকাশ্যে আনার দাবি তুলেছেন অধীর। সন্তোষকে ক্ষমা চাইতে হবে বলে দাবি করেছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী।

আরও পড়ুন: মন্দার কোপ মাহিন্দ্রায়, গাড়ি উৎপাদন বন্ধ হতে পারে ১৭ দিন পর্যন্ত​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE