Advertisement
২৫ মে ২০২৪
G20 Summit 2023

দিনেদুপুরে চুরি যাচ্ছে জি২০ উপলক্ষে দিল্লির রাস্তায় বসানো ফুলের টব! ঠেকাতে তৎপর প্রশাসন

প্রশাসন সূত্রে খবর, সেপ্টেম্বর মাসে জি২০-র শীর্ষ সম্মেলন উপলক্ষে দিল্লির সৌন্দর্যায়নে জোর দিতে প্রগতি ময়দান-সহ দিল্লির বিভিন্ন রাস্তার ধারে ধারে প্রায় দেড় লক্ষ ফুল এবং চারাগাছের টব লাগানো হয়েছিল।

Saplings pot stolen from Delhi streets that are placed during G20 summit

টব কী ভাবে গায়েব হচ্ছে, তা ইতিমধ্যেই প্রশাসনের নজরে এসেছে। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১০:২১
Share: Save:

গত মাসে জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসেছিল নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে। নতুন রূপে সেজে উঠেছিল দিল্লি। ঢেলে সাজানো হয়েছিল প্রগতি ময়দান চত্বর। রাস্তার ধারে ধারে টবে বসানো হয়েছিল চারাগাছ। বিভিন্ন জায়গায় সাজানো হয়েছিল বাহারি আলো দিয়ে। আর এক মাস যেতে না যেতেই ধরা পড়ল একে বারে অন্য চিত্র। প্রায় প্রতি দিনই দিল্লির রাস্তা থেকে গায়েব হয়ে যাচ্ছে সেই চারাগাছের টব।

টব কী ভাবে গায়েব হচ্ছে, তা-ও ইতিমধ্যেই প্রশাসনের নজরে এসেছে। মঙ্গলবার বিকেলে ব্যস্ত ভৈরন মার্গে বেশ কয়েক জন মহিলা এবং শিশুকে সাদা প্লাস্টিকের ওই টবগুলি তুলে নিয়ে যেতে দেখা গিয়েছে।

প্রশাসন সূত্রে খবর, সেপ্টেম্বর মাসে জি২০-এর শীর্ষ সম্মেলন উপলক্ষে দিল্লির সৌন্দর্যায়নে জোর দিতে প্রগতি ময়দান-সহ দিল্লির বিভিন্ন রাস্তার ধারে ধারে প্রায় দেড় লক্ষ ফুল এবং চারাগাছের টব লাগানো হয়েছিল। সেই টবগুলির চুরি আটকাতে সেই সময় তৎপর হয়েছিল দিল্লি পুলিশ। তবে জি২০ সম্মেলন শেষে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারা যে যাঁর দেশে ফিরতেই সেই পুলিশি নজরদারি আর নেই বলেই দিল্লির স্থানীয়দের দাবি। ফলে দিনেদুপুরে চুরি যাচ্ছে গাছের টব। টব চুরি যাওয়ার পাশাপাশি, যথাযথ রক্ষণাবেক্ষণ অভাবে অনেক চারাগাছ শুকিয়ে গিয়েছে।

পিডব্লিউডির হর্টিকালচার শাখার এক আধিকারিক জানিয়েছেন, চুরি এড়াতে দিল্লির রাস্তায় বসানো প্রায় অর্ধেক টব নার্সারিতে নিয়ে যাওয়া হয়েছে। বাকি গাছগুলোর পরিচর্যার জন্য বেসরকারি ঠিকাদার নিয়োগ করা হবে বলেও তিনি জানিয়েছেন। গাড়ির ধাক্কায় বেশ অনেকগুলি চারাগাছ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে বন দফতর।

প্রসঙ্গত, দিল্লির প্রশাসনের কাছে চুরি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। গত মাসে দিল্লি গেট থেকে তিনটি ফোয়ারা চুরি গিয়েছিল। তার আগে দিল্লির বিভিন্ন রাস্তায় থাকা বেশ কিছু বৈদ্যুতিক বাতিও চুরি গিয়েছিল বলে প্রশাসন সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

G20 Summit 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE