Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

কেজরীবালের পথে সর্বানন্দ সরকার

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ০৭ মার্চ ২০২০ ০৩:৫৩
অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ছবি: পিটিআই।

অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা ছবি: পিটিআই।

এক বছরের মধ্যেই ভোট। অথচ সিএএ আন্দোলনের জেরে চাপে অসমের বিজেপি সরকার। পরিস্থিতি সামাল দিতে শেষ পর্যন্ত সর্বানন্দ সোনোয়াল সরকার অরবিন্দ কেজরীবালের পথ অনুসরণের সিদ্ধান্ত নিল। দেওয়া হল বিদ্যুতে ব্যাপক ছাড়। গুয়াহাটিতে মহিলা ও বৃদ্ধদের বাসের ভাড়াও লাগবে না।

চলতি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট ভোটমুখী হবে সেটাই স্বাভাবিক। অসমের অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা জানান, ৩০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারকারী ১৪ লক্ষ পরিবারকে বিনামূল্যে বিদ্যুৎ দেওয়া হবে। তার জন্য বরাদ্দ হয়েছে ১৫ কোটি টাকা। এরপর ১২০ ইউনিট পর্যন্ত মিলবে প্রতি ইউনিটে ১টাকা ১০ পয়সার ভর্তুকি। গুয়াহাটিতে মহিলা ও বৃদ্ধদের বাস ভাড়া লাগবে না। ব্যস্ত রুটে শীঘ্রই চালু হবে মহিলাদের জন্য ‘গোলাপি বাস’। এ ছাড়া, ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণি পর্ষন্ত ছাত্রীদের সরকারি স্কুলে বিনামূল্য স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে। পাশাপাশি, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করলেই ছাত্রছাত্রীরা এককালীন ১০ হাজার টাকা পাবে। নিজস্ব ব্যবসা খুলতে ১৪ হাজার যুবককে ২৫ হাজার টাকা করে দেওয়া হবে। চার হাজার সর্দারকে দেওয়া হবে স্মার্টফোন। বাগানে খোলা হবে ১০২টি স্কুল। বই কিনতে ছাত্রছাত্রীদের এক হাজার থেকে আড়াই হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে।

অর্থমন্ত্রী জানান, অলিম্পিক, এশিয়ান গেমস ও কমনওয়েল্থ গেমসে সোনা পাওয়া খেলোয়াড়দের রাজ্য সরকারের প্রথম শ্রেণীর অফিসার হিসেবে নিযুক্তি দেওয়া হবে। এ ক্ষেত্রে প্রথম চাকরি পেয়ে অসম পুলিশের ডিএসপি হচ্ছেন ‘ধিং এক্সপ্রেস’ হিমা দাস।

Advertisement

আরও পড়ুন: আট মাস ধরে ছাত্রের মাকে ধর্ষণ, গ্রেফতার শিক্ষক

পাশাপাশি, বেকার যুবকদের স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলি পাবে ২৫ থেকে ৫০ হাজার টাকা। হিমন্ত আরও ঘোষণা করেন, রাজ্যের হাজার জন করে খেলোয়াড়, শিল্পী, নাট্যশিল্পীকে ৫০ হাজার টাকা করে এককালীন সাহায্য দেওয়া হবে। হিমন্তর বাজেটের লক্ষ্য চা বাগান শ্রমিকরাও। তাঁদের জন্য নানা প্রকল্প ঘোষণা করেন তিনি। উল্লেখ্য, এই প্রথম অসমের বাজেট বরাদ্দ এক লক্ষ কোটি টাকার গণ্ডি পার করল।

আরও পড়ুন

Advertisement