Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মুখ্যমন্ত্রিত্ব ঘিরে জল্পনা অসম বিজেপি-তে, দিল্লির ‘শাহি দরবারে’ সর্বানন্দ, হিমন্ত

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ মে ২০২১ ১৪:৪০
সর্বানন্দ সোনোয়াল, অমিত শাহ এবং হিমন্ত বিশ্বশর্মা।

সর্বানন্দ সোনোয়াল, অমিত শাহ এবং হিমন্ত বিশ্বশর্মা।
ফাইল চিত্র।

ভোট গণনার পর এক সপ্তাহ হয়ে গিয়েছে। কিন্তু জোটসঙ্গীদের নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেলেও এখনও অসমের পরবর্তী মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে পারেনি বিজেপি। বিদায়ী মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের পাশাপাশি জল্পনায় চলে এসেছে দলের প্রভাবশালী নেতা তথা বিদায়ী মন্ত্রিসভার সদস্য হিমন্ত বিশ্বশর্মার নাম।

এই পরিস্থিতিতে শনিবার সকালে দিল্লি গিয়ে অমিত শাহের সঙ্গে বৈঠক করেন হিমন্ত। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার বাড়িতে আয়োজিত বৈঠকে হাজির ছিলেন বিজেপি-র সাধারণ সম্পাদক (সংগঠন) বি এল সন্তোষও। শনিবার সকালে দিল্লি এলেও সর্বানন্দ সেই বৈঠকে ছিলেন না। পরে আলাদা ভাবে অমিত এবং নড্ডার সঙ্গে দেখা করেন তিনি। বিজেপি-র একটি সূত্র জানাচ্ছে, সঙ্ঘাত এড়িয়ে নির্বিঘ্নে মুখ্যমন্ত্রী নির্বাচনের উদ্দেশ্যেই দুই নেতাকে দিল্লি তলব করেছেন শাহ।

গত ৫ বছর অসমের মুখ্যমন্ত্রী পদে থাকলেও ‘তাৎপর্যপূর্ণ ভাবে’ এ বারের বিধানসভা ভোটে সর্বানন্দকে ‘মুখ’ করেনি বিজেপি। ফলে ভোটের প্রচার-পর্বেই হিমন্তের নাম নিয়ে জল্পনা ছিল। ২০১৬-র বিধানসভা ভোটের আগে কংগ্রেস ছেড়ে বিজেপি-তে যোগ দিয়েছিলেন হিমন্ত। গত ৫ বছরে উত্তর-পূর্বে বিজেপি নেতৃত্বাধীন জোট ‘নর্থ-ইস্ট ডেমোক্র্যাটিক আলায়্যান্স’-এর প্রধান হিসেবে ত্রিপুরা, মণিপুর, অরুণাচল, নাগাল্যান্ড-সহ বিভিন্ন রাজ্যে দল এবং জোটকে ক্ষমতায় এনেছেন তিনি। প্রসঙ্গত, ১২৬ আসনের অসম বিধানসভায় বিজেপি এ বার ৬০টিতে জিতেছে। সহযোগী দল অসম গণ পরিষদ ৯ এবং ইউপিপিএল ৬টি আসন পেয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement