Advertisement
২৬ এপ্রিল ২০২৪
SBI

SBI: স্টেট ব্যাঙ্কের নামে ‘কেওয়াইসি আপডেট’ লিঙ্ক! ক্লিক করলেই উধাও হয়ে যাচ্ছে টাকা

ভুয়ো লিঙ্কে ক্লিক করে আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত গোপন তথ্য ধাপে ধাপে দিতে থাকলেই সেই সব তথ্য পৌঁছে যাবে সাইবার অপরাধীদের কাছে।

প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ১৭:২৯
Share: Save:

আপডেট ইয়োর কেওয়াইসি। দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্কের নাম করে আসা এমন মেসেজ মোবাইলে এলে সতর্ক থাকুন। এই ভুয়ো মেসেজে ক্লিক করলে মুহূর্তে উধাও হয়ে যেতে পারে ব্যাঙ্কে রাখা সব টাকাকড়ি। এই গোটা প্রতারণা চক্রের কলকাঠি নাড়া হচ্ছে চিন থেকে, এমনটাই জানাচ্ছে দিল্লির সাইবার সংস্থা ‘সাইবারপিস ফাউন্ডেশন’ এবং ‘অটোবট ইনফোসেক’।
আধার কিংবা প্যানের তথ্য নথিভুক্তি-সহ গ্রাহকের নানা তথ্য (কেওয়াইসি) সংক্রান্ত বিষয়ে অনেক সময়েই মোবাইলে মেসেজ আসে। জরুরি বিষয় ভেবে আমরাও অজান্তে তাতে ক্লিক করেই ফেলি। এই প্রবণতাকে কাজে লাগিয়েই প্রতারণা ফাঁদ পেতেছে চিনা সাইবার অপরাধীরা। দুই সাইবার সংস্থা জানাচ্ছে ভুয়ো লিঙ্কে ক্লিক করে আধার এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংক্রান্ত গোপন তথ্য ধাপে ধাপে দিতে থাকলেই সেই সব তথ্য পৌঁছে যাবে সাইবার অপরাধীদের কাছে। এই হ্যাকিং পদ্ধতিকে ‘ফিসিং’বলে। শুধু তাই নয়, গ্রাহকরা যাতে লিঙ্ক খুলতে বাধ্য হন, তার জন্য ৫০ লক্ষ টাকা পুরস্কারের টোপও দেওয়া হচ্ছে।

যদিও এ বিষয়ে এসবিআইয়ের তরফে এখনও কিছুই জানানো হয়নি। তবে ব্যাঙ্ক সংস্থার সরকারি ওয়েবসাইটে গেলেই জানা যাবে, এমন পুরস্কারের কথা কোথাও ঘোষণা করা হয়নি। শুধু এসবিআই নয়, সাইবার বিশেষজ্ঞরা বলছেন, এই ‘ফিসিং’ পদ্ধতিতে আইডিএফসি, পিএনবি, ইন্ডাসিন্ড এবং কোটাক ব্যাঙ্কের গ্রাহকদেরও নিশানা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Cyber Crime Cyber Attack SBI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE