Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Hate speech

Haridwar hate speech case: হরিদ্বার ঘৃণাভাষণ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

হরিদ্বারের ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ ও গণহত্যার ডাক দেওয়ার অভিযোগে মামলা দায়ের হয়। এ নিয়ে ৭৬ জন আইনজীবী প্রধান বিচারপতিকে চিঠি লেখেন।

হরিদ্বারে ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট।

হরিদ্বারে ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট। গ্রাফিক: সৌভিক দেবনাথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১৪:৩৯
Share: Save:

হরিদ্বারে ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ মামলায় উত্তরাখণ্ড সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট। ওই ঘটনায় রাজ্য সরকার কোনও পদক্ষেপ করেনি বলে জনস্বার্থ মামলাকারীর দাবি। বুধবার শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এন ভি রমণা, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি হিমা কোহলির বেঞ্চে মামলাটির শুনানি হয়।
শুনানিতে মামলাকারীর তরফে দাবি করা হয়, আগের রায় অনুযায়ী নোডাল অফিসার নিয়োগ করার কথা থাকলেও উত্তরাখণ্ড সরকার তা মানেনি। এখনও পর্যন্ত নজরদারির জন্য কোনও নোডাল অফিসার নিয়োগ করা হয়নি। অর্থাৎ আদালতের রায়কে উপেক্ষা করেছে উত্তরাখণ্ড সরকার। এর পরই সে রাজ্যের সরকারকে নোটিস দেয় সুপ্রিম কোর্ট।

হরিদ্বারের ধর্ম সংসদের নামে ঘৃণাভাষণ ও গণহত্যার ডাক দেওয়ার অভিযোগে মামলা দায়ের হয়েছিল। এ নিয়ে শীর্ষ আদালতের ৭৬ জন আইনজীবী স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করার জন্য প্রধান বিচারপতিকে চিঠি লিখেছিলেন। সেখানে বলা হয়েছিল, একটি বিশেষ সম্প্রদায়ের প্রতি কয়েক দিন ধরে ঘৃণা ছড়ানো এবং উস্কানিমূলক মন্তব্য করা হচ্ছে। এর ফলে যে কোনও সময় দাঙ্গার আশঙ্কা থাকছে। তার পরেই একটি জনস্বার্থ মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। তার প্রেক্ষিতেই বুধবারে নোটিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hate speech Haridwar Suprme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE