Advertisement
১৮ জুলাই ২০২৪
POCSO Act

POCSO: ত্বক স্পর্শ জরুরি নয়, পকসো আইন নিয়ে বম্বে হাই কোর্টের রায় খারিজ শীর্ষ আদালতে

সুপ্রিম কোর্ট বলেছে, ‘ত্বক স্পর্শ করা অপরিহার্য’ এমন ‘সঙ্কীর্ণ পর্যবেক্ষণ’ শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধ প্রতিরোধের পরিপন্থী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২১ ১২:৪৫
Share: Save:

যৌন নিগ্রহের অপরাধের ক্ষেত্রে সরাসরি ত্বকের স্পর্শ জরুরি নয়। বৃহস্পতিবার ‘শিশুদের যৌন নির্যাতন প্রতিরোধ আইন’ (পকসো) সংক্রান্ত এক মামলায় এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। বিচারপতি ইউ ইউ ললিত, বিচারপতি এস রবীন্দ্র ভট্ট এবং বিচারপতি বেলা ত্রিবেদীর বেঞ্চ এ বিষয়ে বম্বে হাই কোর্টের রায় খারিজ করে দিয়েছে।

চলতি বছরের জানুয়ারি মাসে বম্বে হাই কোর্টের নাগপুর বেঞ্চের বিচারপতি পুষ্প গানেদিওয়ালা রায় দিয়েছিলেন, শিশুদের পোশাক খুলে বা জামাকাপড়ের ভিতরে হাত গলিয়ে তাদের বুক বা গোপনাঙ্গ স্পর্শ না করা হলে সেটা যৌন নির্যাতন বলে ধরা হবে না পকসো আইনে। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয়েছিল শীর্ষ আদালতে।

১২ বছর বয়সি এক শিশুকন্যার বুকে হাত দেওয়ায় অভিযুক্ত এক ব্যক্তির বিরুদ্ধে দায়ের হওয়া পকসো মামলার প্রেক্ষিতে এ কথা জানিয়েছিল বম্বে হাই কোর্ট। পকসো আইনের ৮ নম্বর ধারা অনুযায়ী ওই অভিযুক্তের তিন বছর জেল হওয়ার কথা ছিল। কিন্তু আইনের নতুন ব্যাখ্যা দিয়ে বিচারপতি গানেদিওয়ালা ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ এবং ৩৪২ নম্বর ধারা মোতাবেক ১ বছরের সশ্রম কারাদণ্ড দেন।

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার বম্বে হাই কোর্টের ওই রায়কে ‘অযৌক্তিক’ বলেছে। তিন বিচারপতির বেঞ্চ জানিয়েছেন, পকসো আইন প্রয়োগের ক্ষেত্রে ‘ত্বক স্পর্শ করা অপরিহার্য’ এমন ‘সঙ্কীর্ণ পর্যবেক্ষণ’ শিশুদের বিরুদ্ধে যৌন অপরাধ প্রতিরোধের পরিপন্থী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

POCSO Act POCSO Bombay high Court Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE