Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

অর্ণবকে হুমকি চিঠি, মহারাষ্ট্র বিধানসভার সচিবকে নোটিস সুপ্রিম কোর্টের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৬ নভেম্বর ২০২০ ১৮:৪৯
অর্ণব গোস্বামী— ফাইল চিত্র।

অর্ণব গোস্বামী— ফাইল চিত্র।

একটি টিভি চ্যানেলের প্রধান সম্পাদক অর্ণব গোস্বামীর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাবের প্রেক্ষিতে মহারাষ্ট্র বিধানসভার সচিবকে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। স্বতঃপ্রণোদিত মামলায় সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ, গত ১৩ অক্টোবর বিধানসভার সচিব অর্ণবকে যে চিঠি লিখেছিলেন তা আদালত অবমাননার সামিল।

অর্ণবের বিরুদ্ধে মহারাষ্ট্র বিধানসভায় একটি স্বাধিকার ভঙ্গের অভিযোগ এসেছিল। তার প্রেক্ষিতে নোটিস পাঠানো হয় তাঁকে। ওই নোটিস চ্যালেঞ্জ করে অর্ণব আদালতের দ্বারস্থ হন। এরই জেরে বিধানসভার সচিবালয়ের তরফে তাঁকে চিঠিটি পাঠানো হয়েছিল। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ এ দিন ওই ঘটনায় অসন্তোষ প্রকাশ করে বলেছে, ‘কোনও ব্যক্তিকে আদালতের দ্বারস্থ না হওয়ার জন্য হুমকি দেওয়ার সাহস হয় কী করে!’

অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর ঘটনা নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং রাজ্য আইনসভার (বিধানসভা এবং বিধান পরিষদ) বিরুদ্ধে অর্ণব কিছু আপত্তিকর এবং অসত্য মন্তব্য করেছিলেন বলে অভিযোগ। তারই জেরে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব এসেছিল। অর্ণবকে পাঠানো ৬০ পাতার নোটিসে এ বিষয়ে কৈফিয়ত তলব করেছিল রাজ্য বিধানসভা।

Advertisement

আরও পড়ুন: লাদাখে শুরু সেনা স্তরের বৈঠক, বৃহত্তর সঙ্ঘাতের ইঙ্গিত জেনারেল রাওয়তের

অর্ণবের তরফে এ দিন শীর্ষ আদালতে সওয়াল করেন হরিশ সালভে। সুপ্রিম কোর্টকে তিনি জানান, আত্মহত্যায় প্ররোচনা সংক্রান্ত অন্য একটি মামলায় গ্রেফতার হয়ে অর্ণব জেলে থাকায় তাঁর স্ত্রী হলফনামা পেশ করেছেন। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ বিধানসভার সচিবের চিঠি সম্পর্কে বিস্ময় প্রকাশ করে বলেছে, ‘চিঠির বয়ানে স্পষ্ট বোঝা যাচ্ছে, এ ক্ষেত্রে উদ্দেশ্য ছিল ভয় দেখানো। সংবিধানের ৩২ নম্বর অনুচ্ছেদ অনুযায়ী যে কোনও নাগরিকের আদালতের দ্বারস্থ হওয়া মৌলিক অধিকার’।

আরও পড়ুন: ভোটগণনা স্থগিতের দাবি নাকচ আদালতে, ট্রাম্পকে টুইট-খোঁচা গ্রেটা থুনবার্গের

মামলাটির অগ্রগতির জন্য প্রবীণ আইনজীবী অরবিন্দ দাতরকে ‘আদালত বান্ধব’ (অ্যামিকাস কিউরে) হিসেবে নিয়োগ করেছে সুপ্রিম কোর্ট। বিষয়টিতে সহায়তায় জন্য অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালকে এ দিন নোটিস পাঠানো হয়েছে।

আরও পড়ুন: করোনা ঠেকাতে ১ কোটি ৭০ লক্ষ মিঙ্ক মারার কাজ শুরু ডেনমার্কে

২০১৮ সালে ইন্টিরিয়র ডিজাইনার অন্বয় নাইক এবং তাঁর মায়ের আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগে বুধবার বাড়ি থেকে অর্ণবকে গ্রেফতার করে মুম্বই পুলিশ। গ্রেফতার করা হয় অন্য দুই অভিযুক্তকেও। অর্ণবকে ১৮ নভেম্বর পর্যন্ত বিচারবিভাগীয় হেফাজতে পাঠায় আলিবাগের দায়রা আদালত। বম্বে হাইকোর্টে অন্তর্বর্তী জামিনের আবেদন জানানো হলেও বৃহস্পতিবার তা দিতে অস্বীকৃত হয় হাইকোর্ট। এ দিন ফের আন্তর্বর্তী জামিনের শুনানি হয়। বম্বে হাইকোর্ট জানিয়েছে, শনিবার এ বিষয়ে বিশেষ শুনানি হবে।

আরও পড়ুন

Advertisement