Advertisement
০১ মে ২০২৪
Section 144 Imposed in Lucknow

বড়দিন, বর্ষবরণে ১৪৪ ধারা জারি হচ্ছে লখনউয়ে, পানশালায় প্রবেশেও কড়া নিয়ম, না মানলে শাস্তি

১৪৪ ধারা জারি থাকবে বলে লখনউয়ের শপিং মল, পানশালা, রেস্তরাঁ, হোটেল-সহ অন্য জায়গায় জমায়েতের উপরে থাকছে বিধিনিষেধ। ১০ দিনের জন্য। নির্দিষ্ট সংখ্যক মানুষজন প্রবেশ করতে পারবেন সেখানে।

image of up

বড়দিন, বর্ষবরণের সময় লখনউতে জারি থাকছে ১৪৪ ধারা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৫:৪০
Share: Save:

বড়দিন এবং বর্ষবরণে বড় জমায়েত নয় উত্তরপ্রদেশের রাজধানী লখনউয়ে। ১০ দিনের জন্য সেখানে জারি করা হল ১৪৪ ধারা। ২৪ ডিসেম্বর, রবিবার থেকে এই নিয়ম জারি করছে লখনউ পুলিশ। চলবে ২ জানুয়ারি পর্যন্ত। লখনউ পুলিশের তরফে জানানো হয়েছে, বড়দিন এবং বর্ষবরণে শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই পদক্ষেপ। না মানলে কড়া পদক্ষেপ।

১৪৪ ধারা জারি থাকার কারণে শপিং মল, পানশালা, রেস্তরাঁ, হোটেল-সহ অন্য জায়গায় জমায়েতের উপরেও থাকছে বিধিনিষেধ। নির্দিষ্ট সংখ্যক মানুষজনই প্রবেশ করতে পারবেন। লখনউ পুলিশ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ২৪ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, ১০ দিন লখনউতে ১৪৪ ধারা জারি করা হচ্ছে। আইনশৃঙ্খলা বজায় রাখতেই এই পদক্ষেপ।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ‘‘কোনও জায়গায় যা ধারণ ক্ষমতা, তার থেকে বেশি মানুষ জনকে টিকিট বা প্রবেশ করতে দেওয়া যাবে না। সেই অনুষ্ঠান কোনও প্রেক্ষাগৃহের ভিতরে হোক বা বাইরে, নিয়ম একই। হোটেল, শপিং মল, পানশালা, রেস্তরাঁ, অন্য জায়গায় শব্দ নিয়ন্ত্রিত রাখতে হবে, যাতে অন্যের সমস্যা না হয়। সেই দায়িত্ব বর্তাবে সেখানকার মালিক এবং আয়োজকদের উপর।’’ বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে, এই নিয়ম যাঁরা মানবেন না, তাঁদের ভারতীয় দণ্ডবিধির ১৪৪ ধারা লঙ্ঘনের শাস্তি মিলবে। এই নোটিস হোটেল, পানশালা, শপিং মলের বাইরে লাগিয়ে রাখতে হবে এবং তা মেনে চলতে হবে। এই দায়িত্ব কর্তৃপক্ষেরই। পুলিশের তরফে আরও জানানো হয়েছে, স্থায়ী এবং অস্থায়ী লাইসেন্স পেয়েছে যে সব পানশালা, তাদের সব নিয়ম মেনে চলতে হবে। নির্দিষ্ট সময়ের পর সেই পানশালা খোলা রাখা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Section 144 UP police christmas new year eve
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE