Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

‘যুদ্ধও নেই, শান্তিও নেই’, লাদাখে সীমান্ত সঙ্ঘাত নিয়ে মন্তব্য বায়ুসেনা প্রধানের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৫:৫৫
বায়ুসেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া।

বায়ুসেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া।

যুদ্ধও নেই, আবার শান্তিও নেই। পূর্ব লাদাখে চিনের সঙ্গে সীমান্ত সঙ্ঘাতের পরিস্থিতিকে এ ভাবেই ব্যাখ্যা করলেন বায়ুসেনার প্রধান আরকেএস ভাদৌরিয়া। তাঁর মতে, অত্যন্ত দ্রুততার সঙ্গে ওই পরিস্থিতির মুখোমুখি হয়েছিল ভারতীয় বিমান বাহিনী।

মঙ্গলবার নয়াদিল্লিতে ‘ভারতীয় বিমান শিল্প’ সংক্রান্ত একটি অনুষ্ঠানে যোগ দেন বায়ুসেনা প্রধান। সেখানে বলেন, ‘‘উত্তর সীমান্ত বরাবর বর্তমান নিরাপত্তা পরিস্থিতি অস্বস্তিজনক। এখন যুদ্ধও নেই, শান্তিও নেই।’’ গত ১০ সেপ্টেম্বর ভারতীয় বিমান বাহিনীতে যোগ দিয়েছে পাঁচটি রাফাল। সেই প্রসঙ্গও এ দিন তুলেছেন ভাদৌরিয়া। বলেন, এর ফলে বিমান বাহিনীর কৌশলগত শক্তি বৃদ্ধি হয়েছে। এই প্রসঙ্গেই তাঁর মন্তব্য, ‘‘ভবিষ্যতে কোনও সঙ্ঘাতে জয় ছিনিয়ে আনতে বিমান বাহিনীর ক্ষমতা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠবে।’’ এ-ও জানিয়েছেন, এক্ষেত্রে প্রতিদ্বন্দ্বীদের থেকে প্রযুক্তিগত ভাবে এগিয়ে থাকা বাধ্যতামূলক।

বায়ুসেনা প্রধানের মতে, তেজসের দু’টি স্কোয়াড্রনের অন্তর্ভুক্তি এবং সুখোই ৩০ এমকেআই বিমানে অত্যন্ত কম সময়ের মধ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রশস্ত্র যোগ করা ‘দারুণ আশাব্যাঞ্জক’। এর ফলে দেশীয় প্রযুক্তিতে যুদ্ধাস্ত্র তৈরির ক্ষমতা বোঝা যায় বলেও মনে করেন তিনি।

Advertisement

আরও পড়ুন

Advertisement