Advertisement
১১ মে ২০২৪
Sam Pitroda

‘মোদীর জন্য গর্ব হয়’! আমেরিকার কংগ্রেসে বক্তৃতা প্রসঙ্গে বললেন গান্ধী পরিবার ঘনিষ্ঠ স্যাম

কংগ্রেসের বিদেশ শাখার প্রধান স্যাম ২০১৯ সালে বালাকোট হামলার পরে পাকিস্তানের সঙ্গে আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধানের কথা বলেছিলেন। সে সময় তাঁর কড়া সমালোচনা করেছিলেন মোদী!

Senior Congress leader Sam Pitroda says, PM Narendra Modi deserves respect everywhere

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কংগ্রেস নেতা স্য়াম পিত্রোদা। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৫:০০
Share: Save:

আমেরিকার কংগ্রেসের যৌথ অধিবেশনে বক্তৃতায় জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমন্ত্রণ পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করলেন কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা। গান্ধী পরিবারের ঘনিষ্ঠ তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ পিত্রোদা শনিবার বলেন, ‘‘এমন সম্মানই প্রধানমন্ত্রী মোদীর প্রাপ্য।’’

কংগ্রেসের বিদেশ শাখার প্রধান স্যাম ২০১৯ সালে বালাকোট হামলার পরে পাকিস্তানের সঙ্গে আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধানের কথা বলেছিলেন। সে সময় তাঁর কড়া সমালোচনা করেছিলেন মোদী! আগামী ২২ জুন আমেরিকার কংগ্রেসের সেনেট এবং হাউস অফ রিপ্রেজেনটেটিভসের যৌথ অধিবেশনে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে প্রধানমন্ত্রী মোদীকে।

কোনও বিদেশি রাষ্ট্রনেতাকে আমেরিকান কংগ্রেসে বক্তৃতা দিতে আমন্ত্রণ জানানো সে দেশের অন্যতম সর্বোচ্চ সম্মান বলে বিবেচিত হয়। এই পরিস্থিতিতে স্যামের মোদী-স্তূতি ‘তাৎপর্যপূর্ণ’ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

প্রসঙ্গত, মোদীকে বক্তৃতার জন্য আমন্ত্রণ জানানোর সুপারিশ করে হাউস অব রিপ্রেজ়েন্টেটিভসের স্পিকার তথা ডেমোক্র্যাট নেতা কেভিন ম্যাকার্থিকে চিঠি লিখেছিলেন ভারতীয় বংশোদ্ভূত কংগ্রেস সদস্য রো খন্না। এর পর বিষয়টি নিয়ে কংগ্রেসের শীর্ষ স্তরে আলোচনার পরে যৌথ অধিবেশনে বক্তৃতা দিতে মোদীকে আমন্ত্রণ জানানো হয়। বৃহস্পতিবার আমন্ত্রণের চিঠি পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীকে। চিঠিতে সই করেছেন কেভিন ম্যাকার্থি, সেনেটে ডেমোক্র্যাট দলের নেতা চাক শুমার, সেনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল এবং হাউসের ডেমোক্র্যাট নেতা হাকিম জেফ্রিজ়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE