Advertisement
০৮ ডিসেম্বর ২০২২

আলোচনায় রাজি নয়, জানাল হুরিয়ত

আজ বিবৃতি দিয়ে হুরিয়ত জানিয়েছে, কাশ্মীর যে বিতর্কিত এলাকা তা আগে ভারত সরকারকে স্বীকার করতে হবে। তবেই আলোচনায় ফল হতে পারে।

নিজস্ব সংবাদদাতা
শ্রীনগর শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৭ ০৩:০৬
Share: Save:

কাশ্মীরে শান্তি ফেরাতে বিশেষ দূত দীনেশ্বর শর্মাকে ‘সব পক্ষে’র সঙ্গে কথা বলার অধিকার দিয়েছিল নরেন্দ্র মোদী সরকার। কিন্তু বিচ্ছিন্নতাবাদী হুরিয়ত আজ বিবৃতি দিয়ে জানিয়েছে, সামরিক দমনপীড়ন ব্যর্থ হওয়ায় দীনেশ্বরকে নিয়োগ করে নয়া কৌশল নিয়েছে কেন্দ্র। তাঁর সঙ্গে আলোচনা করে কোনও লাভ হবে না।

Advertisement

প্রয়োজনে হুরিয়তের সঙ্গে কথা বলতে তাঁর আপত্তি নেই বলে জানিয়েছিলেন দীনেশ্বর। গতকাল রাতে বিষয়টি নিয়ে আলোচনায় বসেন হুরিয়ত নেতা সৈয়দ আলি শাহ গিলানি, মিরওয়াইজ উমর ফারুক ও মহম্মদ ইয়াসিন মালিক। তার পরেই আজ বিবৃতি দিয়ে হুরিয়ত জানিয়েছে, কাশ্মীর যে বিতর্কিত এলাকা তা আগে ভারত সরকারকে স্বীকার করতে হবে। তবেই আলোচনায় ফল হতে পারে।

সম্প্রতি প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম বলেন, ‘‘আজাদি বলতে বেশিরভাগ কাশ্মীরি স্বায়ত্তশাসনের কথাই বোঝাতে চান।’’ এর পরে তাঁকে নিশানা করেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিজেপি দাবি করে, আজাদির কথা বলে কার্যত বিচ্ছিন্নতাবাদীদের সুরে সুর মিলিয়েছে কংগ্রেস। হুরিয়তের মতে, কাশ্মীরের স্বায়ত্তশাসনের কথা ভারতীয় সংবিধানেই আছে। সেই স্বায়ত্তশাসনের কথা বলার জন্য ভারতের অন্য একটি প্রধান দলের নেতাকেই নিশানা করেছে বিজেপি। ফলে কাশ্মীর নিয়ে তাদের মনোভাব বোঝাই যাচ্ছে।

কেন্দ্রের বিশেষ দূত দীনেশ্বরেরও সমালোচনা করেছে হুরিয়ত। সম্প্রতি এক সাক্ষাৎকারে দীনেশ্বর আশঙ্কা প্রকাশ করেন, কাশ্মীরে মৌলবাদের প্রসার রোখা না গেলে পরিস্থিতি সিরিয়ার মতো হতে পারে। তাই উপত্যকার তরুণ প্রজন্মের সঙ্গে আলোচনাকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন তিনি। তরুণদের স্থির করতে হবে তাঁরা পাকিস্তানের হয়ে কাজ করবেন না নিজেদের ভবিষ্যৎ গড়বেন।

Advertisement

হুরিয়তের দাবি, সিরিয়ার সঙ্গে কাশ্মীরের তুলনা করে মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। কাশ্মীরের মানুষের সাত দশকের সংগ্রাম পুরোপুরি বৈধ। ইতিহাসের প্রেক্ষিতে তার তাৎপর্য বুঝতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.