Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Arvind Kejriwal Arrest

কেজরীর দ্রুত শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টে, মুখ্যমন্ত্রী মানকে সাক্ষাতের অনুমতি দিল না তিহাড়

আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দ্রুত শুনানির আবেদন বুধবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ খারিজ করে দিয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ২০:০২
Share: Save:

আবগারি দুর্নীতি মামলায় ধৃত দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের দ্রুত শুনানির আবেদন সুপ্রিম কোর্ট খারিজ করে দিল। দিল্লি হাই কোর্টের মঙ্গলবারের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কেজরীর আবেদন বুধবার শুনানির জন্য তাঁর আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি শীর্ষ আদালতের কাছে আর্জি জানিয়েছিলেন। কিন্তু প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ তা খারিজ করে দেয়।

সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে চলতি সপ্তাহে তিহাড় জেলেই কাটাতে হতে পারে কেজরীকে। কারণ বৃহস্পতিবার ঈদের ছুটি। শুক্রবার ‘লোকাল হলিডে’-র কারণে বন্ধ। শনি ও রবিবার সপ্তাহান্তের ছুটি। প্রসঙ্গত, মঙ্গলবার দিল্লি হাই কোর্ট জানিয়েছিল আবগারি দুর্নীতি মামলায় কেজরীর গ্রেফতারি বেআইনি নয়। তাঁকে আপাতত জেলেই থাকতে হবে বলেও জানিয়েছিল দিল্লি হাই কোর্ট।

আম আদমি পার্টি (আপ)-র অন্যতম নেতা তথা পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং দলের রাজ্যসভা সাংসদ সঞ্জয় সিংহ বুধবার কেজরীর সঙ্গে দেখা করতে চেয়ে তিহাড় জেল কর্তৃপক্ষের অনুমতি চেয়েছিলেন। কিন্তু তাঁরা দলনেতার সঙ্গে দেখা করার জন্য অনুমতি পাননি। আপের একটি সূত্র জানাচ্ছে, নিরাপত্তাজনিত কারণেই এই পদক্ষেপ বলে জেল কর্তৃপক্ষ জানিয়েছেন।

কেজরীর আইনজীবী সিঙ্ঘভির দাবি ছিল, দিল্লির মুখ্যমন্ত্রীকে যখন গ্রেফতার করা হয়, তখন আদর্শ নির্বাচনী আচরণবিধি বলবৎ ছিল। তাই তাঁর গ্রেফতারি নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। কিন্তু মঙ্গলবার দিল্লি হাই কোর্ট সেই যুক্তি নাকচ করে দেয়। দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে কেজরীকে সরানোর দাবি জানিয়ে গত সোমবার প্রাক্তন সাংসদ সন্দীপ কুমার দিল্লি হাই কোর্টে আবেদন করেছিলেন। বুধবার সেই মামলার শুনানিতে দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহন বুধবার সন্দীপকে ভর্ৎসনা করে আবেদন খারিজ করে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE