Advertisement
১১ মে ২০২৪
Heatwave

Severe heatwave: সহবাগের নজফগড়ে তাপমাত্রা পেরলো ৪৬ ডিগ্রি, দহন জ্বালায় পুড়ছে রাজধানী দিল্লি

এ বছর রাজধানী দিল্লি পঞ্চম তাপপ্রবাহের কবলে পড়ল। মার্চ মাসে একটি, এপ্রিলে তিনটি এবং মে মাসে এখনও পর্যন্ত একটি তাপপ্রবাহ চলছে।

অসহ দহন জ্বালা!

অসহ দহন জ্বালা! ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ মে ২০২২ ১৬:০১
Share: Save:

রৌদ্রের তাপে পুড়ছে রাজধানী দিল্লি। তাপপ্রবাহে প্রাণ ওষ্ঠাগত বাসিন্দাদের। হাওয়া অফিসের পূর্বাভাস, আগামী দু’দিনে পরিস্থিতি আরও খারাপ হতে পারে। বাসিন্দাদের বাড়ি থেকে বেরোনোয় সতর্ক হওয়ার বার্তা দেওয়া হয়েছে। একান্ত প্রয়োজন ছাড়া ঘরবন্দি থাকার পরামর্শ। রাজধানীতে জারি হয়েছে কমলা সতর্কতা।
আবহাওয়া দফতর সূত্রে খবর, শুক্রবার দিল্লির নজফগড়ে তাপমাত্রার পারদ ছুঁয়েছিল ৪৬.১ ডিগ্রি সেলসিয়াস। জাফরপুর আবহাওয়া স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা ধরা পড়েছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস এবং মুঙ্গেশপুর আবহাওয়া স্টেশনে সর্বোচ্চ তাপমাত্রা ধরা পড়েছে ৪৫.৪ ডিগ্রি সেলসিয়াস।
মৌসম ভবন জানাচ্ছে, শুক্রবার থেকে রাজধানী ও আশপাশের এলাকায় তাপপ্রবাহ চলছে। রবিবার পর্যন্ত তা চলতে পারে। তবে বিশেষ পরিস্থিতিতে সোমবারও তাপপ্রবাহের কবলে পড়তে পারে দিল্লি। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে দিনের বেলা বাড়ির বাইরে বেরোনোর ব্যাপারে সতর্ক করা হয়েছে। বলা হয়েছে, একান্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে না বেরোতে। সারা দিন প্রচুর জল পানের পাশাপাশি শরীরকে ঠান্ডা রাখে, এমন খাবারের উপর জোর দিতে বলা হয়েছে।
এ বছর রাজধানী দিল্লি পঞ্চম তাপপ্রবাহের কবলে পড়ল। মার্চ মাসে একটি, এপ্রিলে তিনটি এবং মে মাসে এখনও পর্যন্ত একটি তাপপ্রবাহ চলছে।
আবহবিদরা বলেন, তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে থাকলে এবং স্বাভাবিকের চেয়ে সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি হলে, সেই পরিস্থিতিকে তাপপ্রবাহ বলা হয়ে থাকে। গত দু’মাসে রাজধানী দিল্লিতে স্বাভাবিকের তুলনায় অনেকটা কম বৃষ্টিপাত হয়েছে। যা ভূপৃষ্ঠের জলের স্তরকে আরও তলে টেনে নামিয়েছে। রাজধানীর বিস্তীর্ণ অঞ্চলে জলের আকাল প্রবল আকার ধারণ করেছে। ট্যাঙ্কে করে জল সরবরাহ করে পরিস্থিতি স্বাভাবিক রাখার চেষ্টা করছে প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heatwave Delhi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE